eai-bochore-sisuder-sera-10ti-nam

সেরা ৫টি মেয়ে শিশুর নাম এবং নামগুলির অর্থ

১। আভাঃ পিতামাতারা তাদের ছোট্ট রাজকন্যাদের যে নামগুলি দেন, তাদের মধ্যে এটি অন্যতম। এই নামটি এসেছে একটি সংস্কৃত শব্দ থেকে যার অর্থ “উজ্জ্বলতা”। তাই এটি অভিভাবকদের মধ্যে খুব প্রচলিত এবং জনপ্রিয়।

২। অক্ষিতাঃ এই শব্দটির অর্থ “এমন কিছু যা কখনও পরিবর্তিত হয় না” বা “চিরস্থায়ী”। সময়ের পরিবর্তনের সাথে এবং দিন বদলের পরেও মানুষের মনে যে বোধ অপরিবর্তিত রয়ে যায় তা হল সন্তানের প্রতি তার ভালবাসা।

৩। সানভিঃ দেবী লক্ষ্মীর আরেক নাম সানভি। এই নাম ইঙ্গিত করে নারীসুলভ বৈশিষ্ট্য যেমন সৌন্দর্য, মমতা, সম্পদ ইত্যাদি। যাঁরা তাদের শিশুদের জন্য এমন নাম রাখতে চান যেটি আধুনিক তৎসহ ধর্মীয়্ বোধে সংপৃক্ত তাঁরা স্বচ্ছন্দে এই নাম পছন্দ করতে পারেন।

৪। মায়রাঃ এটি একটি ইংরাজী নাম কিন্তু অনেক ভারতীয় অভিভাবকরা এই নাম ব্যবহার করছেন। এই নামটি আসলে নেওয়া হয়েছে ল্যাটিন শব্দ “মিরা” থেকে, যার অর্থ “মির্হ”, এবং যার আসল মানে “সম্মানজনক” বা “অসাধারন”।

৫। কিয়ারাঃ এটি একটি পশ্চিমী নাম যা সাধারণ ভারতীয় নামের থেকে বেশী জনপ্রিয়তা লাভ করেছে আমাদের দেশে। কিয়ারা কথার অর্থ “কৃষ্ণ কেশে সমৃদ্ধ” এবং প্রকৃতপক্ষে এটি একটি আইরিশ নাম।

সুতরাং উপরে বর্ণিত নামগুলি জনপ্রিয় মেয়ে শিশুর নামের মধ্যে কয়েকটি, যেগুলি ভারতীয় অভিভাবক দ্বারা সরাসরি নির্বাচিত এবং শ্রেণীবদ্ধ হয়েছে।

সেরা ৫টি ছেলে শিশুর নাম এবং নামগুলির অর্থ

১। আরভঃ ছেলে শিশুদের নামের মধ্যে এটি একটি খুব জনপ্রিয়। আরভ শব্দের অর্থ “শান্তিপূর্ণ” এবং “জ্ঞানী”। এই নামটি শুধুমাত্র আধুনিক নয়, এর বেশ গভীর একটি অর্থও আছে, যার জন্য ভারতীয় আভিভাবকদের কাছে নামটি অত্যন্ত জনপ্রিয়।

২। ভিভানঃ এর অর্থ হল “সূর্যের প্রথম আলো”, এবং শ্রী কৃষ্ণে্র নানা নামের মধ্যে এটি গণ্য হয়। ভিভান একটি সুন্দর শব্দ যেটি নাম হিসাবে অনন্য, এবং যার মধ্যে একটি গুনগত সাংগীতিক বৈশিষ্ট্যও রয়েছে।

৩। মুহম্মদঃ মুহম্মদ নামটি অনেক ভাবে লেখা যায় এবং ভারতীয় অভিভাবকদের মধ্যে এটি খুবই জনপ্রিয়। এই নামটির অর্থ “প্রশংসিত হওয়ার যোগ্য” এবং মুসলিম অভিভাবকদের দ্বারা এটি সর্বাধিক ব্যবহৃত হয়।

৪। অথর্বঃ যে সমস্ত অভিভাবকরা তাদের শিশুদের জন্য এমন নাম চান যা একসাথে ধর্মীও বোধে সংপৃক্ত এবং আধুনিক, অথর্ব নামটি তাদের জন্য খুব ভাল পছন্দ। অথর্ব কথার অর্থ “প্রথম বেদ” এবং এটি ভগবান গণেশের আরেক নাম।

৫। রুদ্রঃ পুরাণে উল্লিখিত ভগবান শিবের নানা নামের মধ্যে একটি হল রুদ্র। এই নামের আর এক অর্থ “পীড়া নাশক”। আজকাল ভারতীয় অভিভাবকদের মধ্যে এই নামটির জনপ্রিয়তা দ্রুত বাড়ছে, তাই ছেলে শিশুদের দেওয়া নাম হিসাবে এটি সুপরিচিত।

Leave a Reply

%d bloggers like this: