sera-maa-hower-jonno-amara-akie-vhul-kore-thaki-bangla

 

১.খাবার

মায়ের হিসাবে আমরা প্রায়ই এই সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক অবহেলা করি। আমি ক্ষুধার্ত ছিলাম কারণ আমি আমার মেয়েকে খাওয়ানোর জন্য সময় ব্যয় করেছি এবং তার খাবারের সমাপ্তি জন্য আমায় খিদেতে কষ্ট সহ্য করতে হবে। সেই কারণে আমি প্রথমে নিজের যত্ন নেওয়ার সিদ্ধান্ত নিলাম। আমি ঠিক করলাম প্রায়ই তাকে খাওয়ানো আগে আমায় খেতে হবে এবং এই ভাবে কম চিৎকার করে নিজের মনের শান্তি আনলাম এবং মনকে আরো বোঝানোর চেষ্টা করলাম।

২.আমার সময়

মা হবার পর বাইরে বেরোনো যেন এক দুঃস্বপ্ন। বিশেষ করে যারা নতুন মা হয়েছে। কিন্তু আমি বাড়িতে কোনো জিনিস নেওয়া বন্ধ করে স্থানীয় কোনো দোকান থেকে জিনিসপত্র আনার জন্য বেরোতে চেষ্টা করতাম। এর ফলে আমি নিজেকে খুঁজে পেতাম ও নিজেকে সময় দিতাম তা সেটা ১৫ মিনিটের জন্য হলেও। শুধুমাত্র এইটুকু সময় আমার কাছে বসন্তের মত ছিলো।

৩.যোগব্যায়াম

যোগব্যায়াম একটি মহিলার মন এবং শরীরের পরিবর্তন করে, বিশেষ করে যখন এটি গর্ভাবস্থার বিপদ চলে গেছে। যখন আমি গর্ভবতী ছিলাম তখন আমার সবচেয়ে খারাপ গর্ভাবস্থা ছিল ব্যথা। এমনকি আমার মেয়ে থাকার পরেও আমার ব্যথা হবে এবং চলে যাবে। আমি ধর্মীয়ভাবে যোগব্যায়াম ক্লাস শুরু করতে শুরু করি, আজ পর্যন্ত যা আমি অব্যাহত রেখেছি এবং আমার শরীর ও মন উভয়ই আমার জন্য আনন্দিত। যদি কোন কারণে আমি যেতে না পারি, তাহলে আমার বাড়িতে অন্তত আমার সূর্যনমস্কার এবং আমার প্রিয় সময়, যখন আমার সন্তান আমায় লক্ষ্য করে এবং শেখার চেষ্টা করে।

৪.ত্বক

এটি এমন কিছু বিষয় যা আমি শিশুকে সবচেয়ে উপেক্ষিত করেছি। আমাদের অধিকাংশ এটা করেন না, করেন কি? যখন আমি গর্ভবতী ছিলাম তখন আমি দেহের প্রসারিতের চিহ্ন এড়াতে বিভিন্ন প্রকার চেষ্টা করেছিলাম এবং এতে বিস্ময়ের সৃষ্টি হয়েছিল। কিন্তু বাচ্চা জন্মের পর এই সব কিছু বন্ধ হয়ে গেছিলো। আমার ত্বক খুব শুষ্ক হয়ে যাচ্ছিল এবং তা ভেঙ্গে গিয়েছিল। আপনার ত্বককে আরও শক্তিশালী এবং দৃঢ়তা জন্য তেল জাতীয় দ্রব্য ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। এবং এমনকি আমার স্তন রুক্ষ হতে থাকে, এর ফলে সন্তান সবসময় বিরক্ত হতো এবং পরবর্তী সময়ে স্তনপান করতো না। সেই কারণে আমরা সবসময় স্তনবৃন্ত নরম রাখার চেষ্টা করবো এবং স্তনপান করার পর সেটির প্রতি যত্ন রাখবো, যাতে পরবর্তী সময়ে শিশুর কোনো প্রকার অসুবিধা না হয়।

Leave a Reply

%d bloggers like this: