আপনার-শিশুর-জন্য-৬টি-প্রাথমিক-খাবার–xyz

১.কলা

ফল হলো এমন একটি খাবার যা শিশু কে মাতৃদুদ্ধ এবং শিশু খাদ্যর সমান পুষ্টি প্রদান করে। কলা তেমনি একটি অসাধারণ ফল যা আপনার শিশু কে তরল করে খাওয়ালে তার পেট ভর্তি হয় এবং হজমে সাহায্য করে ও তার সাথে তাকে স্বাস্থবান করে তোলে। ছোট চাল দিয়েও তৈরী পারবেন।

২.আভাকাডো

আভাকাডো আপনার শিশুর খাওয়ানো অন্যতম মহান জিনিস। আপনার শিশুর জন্য এটি অপরিহার্য পুষ্টিকর খাদ্য এবং এটি হজম করাও সহজ। আপনি সহজভাবে আভাকাডো মাখা এবং এটি বুকের দুধ বা শিশু খাদ্যর সাথে যোগ করতে পারেন। এটি কখনও কোন রান্না প্রয়োজন হয় না।

৩.শিশুর খাদ্যশস্য

আপনার শিশুর জন্য চাল জাতীয় খাবার গুরুত্বপূর্ণ। ১০ মিনিট ধরে চলসেদ্ধ করে একটি ভাতের মণ্ড তৈরী করে শিশুকে দিতে পারেন। মনে রাখবেন তাঁর প্রয়োজন মতো এই খাদ্য টি তাকে দেবেন। স্বাধ এবং প্রোটিন বাড়ানোর জন্য এর সাথে মুসুর ডাল মেশাতে পারেন।

৪.মিষ্টি আলু

মিষ্টি আলু পুষ্টিকর এবং সুস্বাদু খাবার। এবং শক্ত খাবার থেকে আপনার শিশুকে মুক্ত করার একটি দুর্দান্ত উপায়। তারা সহজে হজম করতে পারে। আপনার শিশুকে ভিন্ন ভাবে খাওয়াতে পারেন।আবার,এটি আপনার সন্তানের আরামদায়ক খাদ্যর উপর নির্ভর করে। শুধু মিষ্টি আলু ছাড়িয়ে ফেলুন, তা কেটে সেদ্ধ করুন, ও ভালোভাবে চটকে নিন এবং এটি আরো পাতলা করতে সেদ্ধ করা জলটি বেবহার করতে পারেন যতটা আপনার প্রয়োজনীয়। আপনি এটি বুকের দুধ বা শিশুর শিশুখাদ্যর সাথে মিশিয়ে ব্যবহার করতে পারেন।

৫.সবজির ভর্তা

গাজর, স্কোয়াশ, ব্রোকলি, পালংশাক, এবং টমেটো। আপনি গাজর বা ব্রোকলি সেদ্ধ করে মাখা এবং ফুলকপি সেদ্ধ করে মাখা বা আলু এবং পালংশাক সেদ্ধ করে মাখা তৈরি করতে পারেন। শুধু সবজি সেদ্ধ এবং তারপর একটি ব্লেন্ডার মধ্যে সেইগুলো দিয়ে মিশিয়ে নেবেন। অন্য দিকে, আপনি একটি কাঁটাচামচ বা চামচ দিয়ে মেশাতে পারেন।

আপনি বিভিন্ন রেসিপি চেষ্টা করে মজা করতে পারেন। এছাড়াও মনে রাখবেন কিছু কিছু খুব সুস্বাদু উপকরণ আপনি আপনার খাবারে যোগ করতে পারেন।

Leave a Reply

%d bloggers like this: