diaper-chara-6ti-jinis-ja-apnar-diaper-bage-rakha-joruri

১. দুধের বোতল

জনসাধারণের মধ্যে স্তন্যপান করানো কিছু মায়ের জন্য বিব্রতকর হতে পারে। সুবিধার জন্য একটি বোতল দুধ (স্তন দুধ বা সূত্র) বহন করুন। এটি আপনার সময় সংরক্ষণ করে এবং আপনার সনতানকে খোয়ানোর জন্য কোনো জায়গা সন্ধান করতে হবে না।

২. বেবি ওয়াইপ বা মোছার নরম কাপড়

একটি প্যাকেটে দুটি শিশুর জন্যে নরম মোছার কাপড় বা ওয়াইপ রাখা অপরিহার্য। এগুলি আপনাকে পাবলিক টয়লেট ব্যবহার থেকে প্রতিরোধ করে। এই ওয়াইপ সাধারণত তাদের মধ্যে শুক্রাণু-হত্যা করতে ও আপনার সন্তানের মৃদু ত্বককে রক্ষা করতে সাহায্য করে।

৩. প্লাষ্টিক ব্যাগ

ভ্রমণ করা বা বাড়ির বাইরে থাকার সময়, আপনাকে প্লাস্টিক বা কাগজের প্যাকগুলি বহন করার জন্য সর্বদা পরামর্শ দেওয়া হয় যেগুলিতে আপনি নোংরা ডায়াপারগুলির নিষ্পত্তি করতে পারেন। কাগজ ব্যাগ হলে আরো ভাল হয়, কারণ সেগুলি পরিবেশ দূষণ মুক্ত করে।

৪. কিছু বেশি জামাকাপড়

শিশু যখন তখন মূল বা মূত্র ত্যাগ করে জামাকাপড় ভিজিয়ে দিতে পারে। তাই এই অবস্থা থেকে রক্ষা করার জন্য সর্বদা প্রয়োজন বাড়তি কয়েকটা জামাকাপড় রাখা।

৫. জলবিরোধী শীট

এসব জলবিরোধী শীট বহন করা অনেক বেশি সহজ ও এগুলি শিশু মূত্র ত্যাগ করে ভিজিয়ে দিলেও তা কাদা হয়না। সারাদিন পর বাড়ি ফিরেও আপনি এটি পরিষ্কার করতে পারবেন।

৬. হ্যান্ড স্যানিটাইজার

খারাপ গন্ধ প্রতিরোধ করার জন্য ও জীবাণু মুক্ত থাকার জন্যে আপনার ডাইপার ব্যাগে আপনার হ্যান্ড স্যানিটিজারের বোতল নিশ্চিত ভাবে রাখুন।

Leave a Reply

%d bloggers like this: