jesob-khadyo-apnar-stonodugdho-barate-sahajyo-kore

১. মেথী


গবেষণায় দেখা গেছে মেথি বীজগুলি গ্লাকটোগোগুয়েজে ভরপুর, যা মায়ের প্রসবোত্তর স্তরে স্তনের দুধ উৎপাদনে সাহায্য করে। অনেক চিকিৎসকরাও নতুন মায়েদের খাদ্যতালিকায় মেথী যোগ করে থাকেন কারণ তা স্তনের দুধ উৎপাদন বৃদ্ধির একটি উপায়।

২. ফেনেল বীজ


মেথীর মত ফেনেল বীজগুলিও স্তন দুধ উত্পাদন বৃদ্ধিতে কার্যকর বলে মনে করা হয়। এটি নিয়মিত খেলে হজম করতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতেও সাহায্য করে।

৩. রসুন


যদিও রসুন তার ভেষজ গুনগুলির জন্য পরিচিত, তবে এটি নতুন মায়ের বুকের দুধ উৎপাদনে প্রচুর সহায়তা করে। কিছু গবেষণায় দেখানো হয়েছে যেসব মায়েরা তাদের খাদ্য তালিকায় রসুন রেখেছেন, তারা তাদের বাচ্চাদের দীর্ঘ সময়কালের জন্য বুকের দুধ খাওয়াতে পেরেছন।

৪. জিরা


জিরা দুধ খাওয়ানো মায়েদের দুধ উৎপাদনে সাহায্য করে। তার ওপর জিরায় যে পরিমান লোহা থাকে তা প্রসবোত্তর অবস্থায় শরীরে বল আনতে সাহায্য করে।

৫. তিল


তিল কালো হোক বা সাদা, উভয়ই ক্যালসিয়াম ও তামার একটি চমৎকার উৎস। এই ছাড়াও, তারা মা এবং শিশুর উভয়ের জন্য উপকারী কারণ তাতে অন্যান্য আরো অনেক মাইক্রো নিউট্রিয়েন্টস আছে।

৬. জোয়ান


জোয়ান প্রায় প্রত্যেকটি পরিবারেই থাকে এবং এটি হজম করা এবং কোষ্ঠকাঠিন্যের উপসর্গগুলি দূর করার জন্য পরিচিত। এটি মাতৃ দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে সহায়তা করে।

৭. ওটস


ওটস ক্যালসিয়াম, ফাইবার এবং লোহায় ভরপুর এবং এটি সকালের জলখাবার হিসেবে খুবই ভাল।এক বাতি ভর্তি করে ওটস খেলে তা মায়ের শরীর ও দুগ্দ্ধ উৎপাদন উভয়তেই সাহায্য করবে।

৮. সবুজ শাক সবজি


ইটা চিরকাল মণ হয় যে লাউ খেলে সদয় মায়েদের দুধ বৃদ্ধি হয়। এছাড়াও আরো অনেক এমন সবজি আছে যা শরীরে পুষ্টি প্রদান করে। তাই যেকোনো ধরণের সবুজ শাক সবজি খেতে ভুলবেননা।

৯. লাল সবজি


মিষ্টি আলু, যাম, গাজর এবং বীটের মধ্যে বিটা ক্যারোটিনের উচ্চতা বিশাল এবং একটি স্তন্যপান করানো মহিলার খাদ্য উপকারিতাকে আরো বাড়িয়ে দেয়। স্তন দুধ বৃদ্ধির পাশাপাশি তারা লিভারের স্বাস্থ্য উন্নয়নে সহায়তা করে এবং মায়ের গর্ভাবস্থায় অ্যানিমিয়া থাকলে লৌহ পদার্থের উচ্চতায় রক্ষা করে।

১০. শুকনো ফল


শুকনো ফল শরীরের জন্যে ও দুগ্দ্ধ উৎপাদনের জন্যে খুবই উপকারী। শুকনো ফল আপনি মুখশুদ্ধি হিসেবে হাতে নিয়ে শুধুও খেতে পারেন বা ডাল তরকারিতে মিশিয়েও খেতে পারেন। 

Leave a Reply

%d bloggers like this: