surokhhito-bhabe-shishur-nokh-katar-3ti-upay-bangla

১. ফাইলিং করা

আপনার শিশুর নখ কাটার সময় সবচেয়ে সহজ উপায় একটি এমারি বোর্ড এর ওপর হাতটা রেখে আস্তে আস্তে ফাইলিং করুন। যদিও এই পদ্ধতি অন্য কোন পদ্ধতি তুলনায় আরো সময় লাগে, তবে শেষে আপনি মূল্যবান ফল পাবেন। তবে নখের নিচে লুকানো শিশুর নরম চামড়ার প্রতি সতর্ক থাকুন যাতে কোনোভাবে তাকে আঘাত না করে।

২. শিশুদের সেরা নেইল ক্লিপার ব্যবহার করুন

বাজারে বেশ কয়েকটি ধরণের নেইল ক্লিপার পাওয়া যায় যা বিশেষভাবে একটি শিশুর নখ ছাঁটাইয়ের জন্য ডিজাইন করা হয়। এটি খুব আরামদায়ক পদ্ধতিও। কিন্তু, আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?প্রথমে আপনি নিজের নখ দিয়ে শুরু করুন। আঙুলের পেশী ভেতর দিকে ঠেলে রেখে নহে ক্লিপটি লাগান ও তারপর নখটি ছেটে ফেলুন। এই পদ্ধতি আপনার শিশুর আঙ্গুলের চারপাশে চামড়া কাটা থেকে প্রতিরোধ করতে সাহায্য করবে। পায়ের নখ কাটার জন্যে, আপনার শিশুর পাদদেশ একটি দৃঢ় জায়গায় রেখে ক্লিপ লাগিয়ে একই রকম ভাবে কেটে ফাকুন।

৩. শিশুর ঘুমন্ত অবস্থায় ক্লিপ লাগান

যদি আপনি আপনার বাচ্চার নখ কাটতে ভয় পাচ্ছেন, তাহলে তার ঘুমিয়ে পড়ার জন্য অপেক্ষা করুন। আপনি যদি ভাগ্যবান হন, তাহলে আপনি ওকে না জাগিয়েই কাজটি করতে সক্ষম হবেন।তবে নিশ্চিত করবেন যে এই কাজটি করার সময় পর্যাপ্ত পরিমাণে আলোর প্রয়োজন।

অনেক বাবা-মায়েরা তাদের বাচ্চাদের নখ দাঁত অথবা হাত দিয়ে খুঁটে কাটার চেষ্টা করেন যা একেবারেই সঠিক না। এটি করার সময়, জীবাণু সংক্রমণ হওয়ার সম্ভাবনা থাকতে পারে এবং নখের প্রান্তে তীক্ষ্ণ ভাবে কোনা বেরিয়ে থাকার জন্যে নখের আর বাজে হয়ে যেতে পারে।অতএব, সঠিক পদ্ধতিগুলি অনুসরণ করে আপনি আপনার বাচ্চার নখগুলি সবচেয়ে নিরাপদ উপায়ে বজায় রাখতে চেষ্টা করবেন।

Leave a Reply

%d bloggers like this: