5ti-kotha-ja-ami-amar-sasurike-bolte-chai

তলায় আমরা ৫টি এমন কথা উল্লেখ করলাম।

১. কেউই নিখুঁত নয়

আপনার বাড়ি জগতের সেরা ও পরিষ্কার বাড়ি হতেই হবে তার তো কোনো মানে নেই, বা তার জন্যে কোনো পুরস্কারও আপনাকে কেউ দেবেনা।রান্নার চিনি ও মশালের সঠিক ভারসাম্য সবসময় নাই থাকতে পারে, তবে আপনি চেষ্টা করেন। চেষ্টা করাটা গুরুত্বপূর্ণ, এবং আপনি আপনার সেরা চেষ্টা করেন সেটাই আপনার শ্বাশুড়ীকে বুঝতে হবে। বিশ্বের সেরা বৌমার জন্য তাঁরআশা করা উচিত না কিন্তু আপনি আপনার ভাল করছেন দৈনন্দিন জীবনে সেটাই আসল।এছাড়াও, একটি কথা ওনাকেও মনে রাখতে হবে যে কেউই নিখুঁত নয়, এমনকি আপনার শ্বাশুড়ি নিজেও নয়।

 

২. আমরা তাদের সাথেই ঝগড়া করি যাদের আমরা ভালোবাসি

নানা কারণের জন্যে আপনাদের মধ্যে কথা কাটাকাটি বা ভুল বোঝাবুঝি হয়েই যায়, আর তার ওপর ঝগড়া। তার জন্যে আপনারা কখনোই একে ওপরের শত্রু হয়ে জাননা। হতেই পারে আপনারা দুজন দুজনকে পছন্দ করেননা, কিন্তু এটাই যথেষ্ট হবে যদি আপনি আপনার শ্বাশুড়ীকে সম্মান করেন। কাজেই ওনার ইটা বোঝা উচিত।

 

৩.একটু বোঝা মানেই সেটা ভালোবাসা

একসময় তিনিও বৌমা ছিলেন এবং একটা নতুন পরিবারে এসে ভুল ত্রুটির মধ্যে দিয়ে যাওয়ার অভিজ্ঞতা তাঁর ও আছে। তাহলে উনি এখন একজন বৌমাকে কি করে এভাবে খারাপ ব্যবহারের স্বীকার বানান। আপনার মত ওনারও কখনও কখনও ঘুম ভাঙাতে হয়তো দেরি হয়েছে, বা শরীর খারাপ হয়েছে। উনি যদি একটু বোঝার চেষ্টা করেন তাহলে তাতে বরং ভালোবাসা বাড়ে।

 

৪. ঘর হল সেটি যেখানে হৃদয় থাকে

এটি এখন আপনারও বাড়ি! তিনি মনে করেন যে তিনি একই রাজত্বে শাসন করবেন।আপনারও সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে। আপনাকেও পরিবারের একটি অংশ মনে করতে হবে এবং এটা আপনার কাছ থেকে সেই অধিকার ছিনিয়ে নেওয়া অন্যায়। সময় অনুযায়ী ওনাকে এখন রাজত্বের ভার নিজের থেকে নামিয়ে আপনাকে দেওয়া উচিত।

 

৫. যা আমার তা আপনারও

তার পুত্র সবসময় তাঁরই পুত্র থাকবে এবং আপনার তার জীবনে আসা মানেই তাঁর থেকে তাঁর পুত্রকে দূরে সরিয়ে দেওয়া নয়। এই কথাটি উনি যত তাড়াতাড়ি বুঝতে পারবেন ততই ভাল কারণ আপনি আপনার বুদ্ধি দিয়ে ঠিক বুঝতে পারবেন যে উনি ওনার নিরাপত্তাহীনতা মেটানোর জন্যে আপনার খুঁত খুঁজে বের করার চেষ্টা করেন। কিন্তু এই প্রক্রিয়ার মধ্যে আপনার জীবনে আগুন সৃষ্টি করে। 

Leave a Reply

%d bloggers like this: