sontaner-stonpaner-karone-stonbrinte-ghorson-theke-muktir-5ti-upay-breastfeeding-bangla

 

এখানে কিছু উপায় যার দ্বারা আপনি এই অসুবিধা থেকে মুক্তি পেতে পারেন।

১. সুরক্ষিত রাখুন

বেশিরভাগ সময়ে ক্ষত হবার পর শিশুদের স্তনপান করতে আপনি অক্ষম হয়ে পড়েন।অনেক সময় বৃন্তের আশেপাশের ত্বক শুস্ক হবে ফলে শিশুরা স্তনপান করতে পারেনা। সন্তান কে তখন সাহায্য করুন স্তনপানে এবং দৃঢ়তার সাথে সে যাতে স্তনপান করতে পারে তা সহজ করে তুলুন।

২.ছত্রাক জাতিয় সংক্রমণ

আপনার স্তনে যদি কোন প্রকার সংক্রমণ হয় তবে আপনি শিশুকে স্তনপান না করানোই শ্রেয়।কারণ সেই সংক্রমণ আপনার শিশুর মধ্যে প্রবেশ করতে পারে।একজন ডাক্তারের সাথে পরামর্শ করা এই সময়ে সঠিক কাজ অথবা ক্রিম বা বাটিতে বানানো কিছু ওষুধ এই সংক্রমণ থেকে মুক্তি দিতে কয়েক দিনের মধ্যে সর্বদা নিরাময় হয়। যদি আপনি দেখেন অনেক দিন পর এই সংক্রমণ না কমে তবে ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন।

৩.শুস্কতা কমানো

আপনার শিশুর ত্বক শুষ্কতা থেকে মুক্ত করার জন্য ময়শ্চারাইজার ব্যবহার করুন। এটি নিরাময় জন্য কিছু সময় নিতে পারে, কিন্তু ময়শ্চারাইজিং ক্ষতিগ্রস্ত চামড়া সুন্দর করতে সাহায্য করে।

৪.বাতাস

আপনার ত্বকের শ্বাস প্রস্বাস নেবার জন্য যথেষ্ট স্থান প্রয়োজন। নয়তো সংক্রমণের সুযোগ বৃদ্ধি পাবে। সেই কারণে সন্তানকে স্তনপান করানোর পর, স্তন যুগল আলগা রাখতে পারেন।

৫. কাপড়ের ঘর্ষণ

আপনি কি ধরণের কাপড় পড়েছেন যার থেকে আপনার ত্বকে ঘর্ষণ লেগে ক্ষতি হতে পারে।আপনি নিশ্চিত করুন যে আপনি যে ধরণের কাপড় ব্যবহার করছেন সেটি যেন নরম হয় এবং ধোয়ার পর খসখসে না থাকে। কারণ স্তনপান করানোর সময় আপনার সন্তানের অস্বস্তির কারণ হতে পারে। আপনার সন্তানের যত্ন নেওয়ার সময় কয়েক মাস ধরে তুলো ব্যবহার করুন।

Leave a Reply

%d bloggers like this: