3ti-emon-khelna-ja-apnar-shishur-budhhi-bikashe-sahajyo-korbe-babycare-bangla

 

বাচ্চারা তাদের বেশিরভাগ সময় খেলা করে থাকে, কিন্তু সেই সময়টা তাদের জন্যে খুবই মূল্যবান হয় কারণ এটিই সেরা সময় শেখার জন্যে। প্রথম বর্ষে বুদ্ধিবৃত্তিক বিকাশের জন্যে যেই চারটি মূল কারণগুলি চিহ্নিত করা প্রয়োজন সেগুলি হলো:

১. স্মৃতি বা মেমোরি: যেমন ধরুন একটি শিশু যখন কাঁদে তখন কোনও একজন যত্নবান মানুষ বা মা বা মায়ের মতো কারুর কোলে গেলে শান্ত হয়ে যায় কারণ তারা সচেতন যে তারা সান্ত্বনা ও আরাম পাচ্ছে।

২. সংঘ বা এসোসিয়েসন: একটি শিশুকে যখন খাওয়ানো হয় তখন সে বুঝতে পারে যে তাকে কোনো এক প্রকার সুরক্ষা বা ভালো থাকার উপায় দেওয়া হচ্ছে।

৩. কারণ এবং ফল: যেকোনো জিনিস যা একটি শিশুকে কোন খারাপ অভিজ্ঞতার শিকার বানায় বা তার পছন্দ হয়না, সে সেই জিনিসটাকে নিজের থেকেই ত্যাগ করে দেয়।

৪. মনোযোগ সময়সীমা বা আটেনশন স্প্যান: একটি শিশু পরিচিত বস্তুর সাথে যতক্ষণ সময় ধরে খেলা করে, এর চেয়ে বেশি করে একটি নতুন বস্তুর সঙ্গে।

সেরা ৩ টি খেলনা যা শিশুদেরকে তাদের জ্ঞানীয / বুদ্ধিবৃত্তিক দক্ষতাগুলি অর্জন করতে সহায়তা করে:

১. স্ট্যাকিং ব্লক বা ব্লক প্লে

ব্লক প্লে খেলনাটি , বুদ্ধিবৃত্তিক, শারীরিক এবং সামাজিক-মানসিক ও ভাষা তাত্ত্বিক উন্নয়নে সাহায্য করে। যখন শিশুদের প্রথমে ব্লকগুলির সাথে পরিচয় করানো হয় তখন তারা কীভাবে তাদের ধরে রাখতে পারে, কেমন অনুভব করে, কতটা ভারী, উজ্জ্বল রঙগুলি আবিষ্কার করা এ সবকিছুই শুরু করে। এমনকি তারা তাদের চারপাশে এগুলি বহন করতেও শুরু করে। ব্লক প্লে খেলাটি তাদের আত্মবিশ্বাসের উন্নতির জন্যও অবদান দেয়।

 

২. পাজেল ক্রিয়েশন

একটি শিশু তার চারপাশে যা দেখছে বা যা অনুভব করছে সেগুলিই তার মস্তিকের মধ্যে বিশ্বের প্রভাব ফেলে এবং সে সেগুলিই সে নকল করে। পাজেল সাজানো খেলাটি মস্তিষ্কের এই গুণটিকে আরো উন্নত করতে সাহায্য করে। তাছাড়া এগুলি হাত ও চোখের মধ্যে ভারসাম্য, পেশী সংকোচন, সমস্যা-সমাধান পদ্ধতি, স্মৃতি শক্তি এবং আকার বুঝতে সাহায্য করে।

৩. এক্টিভিটি কার্ড বা ফ্ল্যাশ কার্ড:

 

এই ধরণের খেলা শিশুদের জ্ঞানীয় দক্ষতা, পেশী উন্নতি, ভাষা দক্ষতা, আত্মসম্মান এবং সচেতনতা বাড়াতে সহজ করে দেয় এবং দৈনন্দিন জীবনে যা যা ব্যবহৃত হয় সবকিছুর সাথে পরিচয় করতে সহায়তা করে। এটি শিশুদের মানসিক ক্ষমতাকে পুনরুজ্জীবিত করতে সাহায্য করে।

হাতের সমন্বয় যেই মুহূর্ত থেকে বৃদ্ধি পে, ততো বেশি একটি শিশু কঠিন পাজেল সাজানোর আগ্রহ পায়। তারা আরো কঠিন সৃজনশীল পরিচালনা করতে পারে, এবং আস্তে আস্তে সহজ সেলাই বা পেপার কাটা এসব কাজ ও উপভোগ করতে পারে। তবে শিশুদের খেলার সব পর্যায়ে নিরাপত্তার দিকে খেয়াল রাখা ও তার পদক্ষেপকে লক্ষ্য রাখা আপনারই দায়িত্ব।

Leave a Reply

%d bloggers like this: