apnor-sontaner-prothom-5-bochor-sobcheye-guruttopurno-hoi-keno-tar-6ti-karon-babycare-bangla

 

যদি আপনি এটি না জানতেন তাই জানুন যে এই সময়টি কেন এত গুরুত্বপূর্ণ, এই নিবন্ধটি সম্পূর্ণভাবে আপনাকে বোঝানোর জন্। হাঁ,আপনার অধিকার এটি পড়া! আপনার সন্তানের জন্মের পর প্রথম পাঁচ বছর সময় সবচেয়ে বেশি বিকাশ হয়। এই সময়টি শিশুর জন্য শেখার এবং শিক্ষাবাদের বোঝার সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় বলা হয়। শিশুরা যখন ছোট তখন তাদের বিশেষ ভাবে মনোযোগ কেন্দ্রীভূত করার একটি কারণ রয়েছে।

প্রথম ৫ বছরে আপনার সন্তানের প্রতি আপনার মনোযোগের দেবার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কেন? এর ৬টি গুরুত্বপূর্ণ কারণগুলির নিম্নরূপ।

১. দ্রুত মস্তিষ্কের বিকাশ

আপনার গর্ভ থেকে বেরিয়ে আসার মুহূর্তে তার মস্তিষ্কে থেকে এই সময়ে এক মিলিয়নেরও বেশি নিউরোন রয়েছে। এখন, এই নিউরোনগুলি একে অপরের সাথে যোগাযোগ করতে শুরু করে যখন সে বিশ্বের বাইরে বের হয়, এবং এই যোগাযোগটি তৈরি করার জন্য সময় লাগে। আপনার শিশুর বিভিন্ন কর্মকান্ডগুলির মাধ্যমে স্নায়বিক উন্নয়ন ঘটে অতএব, এটি সুস্থ পরিবেশে ক্রমবর্ধমান হয়ে উঠছে তা সুনিশ্চিত করার জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ যে না শুধুমাত্র স্বাস্থ্যকর খাবার কিন্তু বেশিরভাগ ইতিবাচকতাও রয়েছে।

২.অত্যন্ত সংবেদনশীল

তার মানসিক, জ্ঞানীয় এবং শারীরিক ইন্দ্রিয় সুস্থ ভারসাম্য প্রয়োজন, এবং এই ভারসাম্য তার প্রথম ৫ বছর বয়েসের সময়ে উন্নত হয়। এটা আপনার সন্তানের মস্তিস্ক সবচেয়ে নমনীয় স্থান বলে মনে করা হয়। সহজে সবকিছু বোঝা সক্ষম এবং এটি একটি বয়স্ক হিসাবে তার পরিচয়ে তাকে সাহায্য করে।

৩. কথা বলতে শেখা

এই সময়ের মধ্যে, মস্তিষ্ক মৌলিক দৃষ্টিশক্তি এবং শ্রুতিমধুর ইন্দ্রিয়কে উন্নত করার জন্য সর্বাধিক সক্রিয় এবং এটি সেই সময় যখন সে তার কাছে প্রকাশিত ভাষাটির শব্দ ব্যবহার করে। নিশ্চিত করুন যে আপনি যে ভাষাটি শেখাতে চান সেটি ব্যবহার করুন এবং তার প্রথম ভাষা হিসাবে এই সময় তার সাথে আরও কথা বলুন।

৪. গুরুত্বপূর্ণ বছর

প্রথম ৫ বছর একটি স্থিতিশীল প্রাপ্তবয়স্ক জীবন জন্য ভিত্তি হিসাবে পরিবেশন করা হয়। এটি বলা হয়েছে যে, একটি ইতিবাচক শৈশব, শিশু তাদের সামাজিক এবং কাজের ক্ষেত্রের মধ্যে যোগাযোগ প্রাপ্তবয়স্কদের মধ্যে ভাল।

৫. ছোট জিনিসও পরিবর্তন করে

সে চারপাশে যে সমস্ত জিনিসগুলি ঘরের চারপাশে দেখে সেগুলি তার ভাবনার একটি অংশ হয়ে থাকবে। গ্রাফিক্স এবং খেলার মাধ্যমে ভবিষ্যতে তার জন্য গঠনমূলক বিষয়গুলি সম্পর্কে আপনার কাছে প্রকাশ করা নিশ্চিত করার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

৬. ভুল করবেন না

এখনও অনেক কিছু শেখার আছে, এবং এই বছর পরে ফিরে আসবে না। উপলব্ধি করুন উপরে উল্লিখিত সময় গুলোকে। সুতরাং এখন আরো দায়িত্ব নেবেন।

Leave a Reply

%d bloggers like this: