maayeder-jonno-eakti-khola-chithi-obosoi-porun-xyz

প্রিয় গৃহবধূরা,

কিছু মানুষেরা আপনার কাছে অবস্যই জানতে চাইবে যে আপনি সারাদিন বাড়িতে কি করেন? আমি জানি তুমি কি করো কারণ আমিও একজন মা এবং আমিও তোমার মতো একই কাজ করি।

আমরা জানি আপনি ঘরের সমস্ত কাজ করেন। ঘুম থেকে ওঠার সাথে আপনার কাজের শুরু আর রাতে শোবার পর আপনার কাজের শেষ হয়।আমি জানি আপনি ছুটির দিনে এবং রাতেও কাজ করেন, কখনোই ছুটি থাকে না।তবে তেমন আনন্দের মুহূর্ত খুব কমই আপনার জীবনে।

আমাদের সবার জীবন সম্পূর্ণ ভিন্ন প্রকতির । আমি একটা অফিসে কাজ করি, আপনি বাড়িতে কাজ করেন। আমার কাজগুলি মিটিং, ইমেল, স্প্রেডশীট এবং পাওয়ারপয়েন্ট অন্তর্ভুক্ত। আপনার কাজ ডায়াপার অন্তর্ভুক্ত, মাটিতে পরা খাবার তোলা, দেওয়ালে রং, ভাইবোনের ঝগড়া, শিশুর কান্না থামানোর চেষ্টা।আমার বাচ্চাদের সঙ্গে সময় কাটাতে ইচ্ছে করে।যেটা আপনি আপনার সন্তানের সাথে উপভোগ করছেন।কিন্তু মনের আখাঙ্কার জন্য কখনো কখনো বিছিন্ন ও একা অনুভব হয়।

আমি জানি আপনার কাজ একটি অবিরাম চক্রের মতো চলতে থাকে। আপনি ভাবেন যে শান্তি করে দুপুরের খাবার খাবেন বা একটু ঘুমোবেন, যেটা সত্যি দরকার। বিকেলে আপনার সঙ্গী তার কাজ থেকে ফেরার পর তাঁর সাথে আপনি সময় কাটাতে চান, কিন্তু তিনি ক্লান্ত, আপনে সাথে তিনি সময় কাটানোর মতো পরিস্থিতি নেই, এই সময়ে আপনার দুঃখ বা কষ্ট হয়। আপনার এই চাকরির কোনো মাইনে নেই। কখনো কখনো আপনি আপনার নিজের জন্য সময় করতে পারেন না।এমন কি আপনি অসুস্থ থাকলেও কোনো ছুটি নেই।আপনার কাজ সত্যি কঠিন।

যে সমাজ আমাদের মহিলাদের হাস্যকর বলে মনে করে, যদি আমরা বাড়িতে থাকি তবে আমরা আমাদের সম্ভাবনা নষ্ট করছি কিন্তু আমরা বাড়ির বাইরে কাজ করলে আমরা আমাদের বাচ্চাদের অবহেলা করছি এমন ধারণা পোষণ করে, উভয় ধারনা হাস্যকর হয়। আপনি আপনার পরিবারের জন্য সঠিক সিদ্ধান্ত নিয়েছেন বলে আমরা মনে করি।

কিন্তু আমি চাই, আপনি শুধু মাত্র একটি বাচ্চার দায়িত্ব নয়, আপনি দিন এবং দিনের বাইরে কাজ করুন এবং আপনি নিজেকে বিশেষ করে তুলুন। বাস্তবতা হচ্ছে আপনি প্রতিদিন তাদের জন্য নিজেকে তৈরি করেন। এবং গুরুতর, অর্থপূর্ণ কাজ কোনও পুরস্কারের আশা ছাড়াই আপনার কাজকে প্রশংসা করি।যেখানে কোন প্রচার, কোন খ্যাতি, কোন বেতন নেই।

আমাদের জীবন খুব ভিন্ন হতে পারে কিন্তু আপনার তুলনায় আমরা সাধারণ। আমরা উভয়েই আমাদের শিশুকে ভালোবাসি, তাদের জন্য সেরা জিনিসটাই চাই, এবং তাদের সবাইকে আমাদের সেরা জিনিস দান করুন। মাতৃত্ব কঠিন, যেখানে নির্বিশেষে আমরা এক।

আমি শুধু আপনাকে জানতে চাই যে আমি আপনার মনের কথা বুঝতে পারি। সমস্ত মায়েরা, তোমরা সবাই ভাল কাজগুলো সবসময় করতে থাকো।

ভালোবাসা সহ

কর্মরতা মা 

Leave a Reply

%d bloggers like this: