notun-mayera-bolbe-stonyopan-sombondhe-10ti-gopon-tothyo

নতুন মা হিসেবে তো আপনি বুঝতেই পেরে গেছেন যে বাচ্চা মানুষ করা কতটা শক্ত। তারা সব কিছু তছনছ করে রেখে দেয়। কিন্তুএই অভিজ্ঞতা গুলি আপনাকে পরে আনন্দ দেয় আর আপনি এগুলি মনে করে হাসেন:

১. ছিদ্রময় কটাহ

প্রথম কদিন তো বোঝাই যায়না স্তনদুগ্ধ বেরোবে কি না। কিন্তু বেরোলে আপনাকে জানান দিয়ে দেয়। বাচ্চাকে শুকলে বা তার কান্না শুনলে বেরিয়ে পরে!

২.বাড়ানো আকার 

যেই স্তনে বেশি দুধ সেটা বড় হয়ে যেতে পারে এবং লোকেরা অদ্ভূত দৃষ্টিতে তাকাতেও পারেন। পাত্তা দেবেন না।

৩. আমার মুখ না তার?

স্তন্যপানের সময় শিশু বার বার আপনার মুখ স্পর্শ করবে।। যদিও আপনার বিশেষ আপত্তি নেই তবুও মাঝে মাঝে বিরক্তি ধরতে পারে। মনে হবে যেন আপনার মুখটা তারই সম্পত্তি!

৪. বড় বড় কানের দুল

মা হিসেবে আপনাকে সাবধান থাকতে হবে এবং হয়ত আপনি বড় কানের দুল পরা ছেড়ে দেবেন। কেননা শিশু সর্বদাই আপনার মুখে হাত দেবে এবং যা পাবে তা টানবে।

৫. নড়া চড়া

স্তন্যপানের সময় শিশু নড়ে, বেঁকে যায়, হাত পা ছুড়ে আপনাকে বিরক্ত করে। এবং পছন্দের মত জায়গায় না পৌছলে হয়ত সে খাবেই না!

৬. আলাদা ভাষা

এখন আপনার চেনা শব্দগুলি হল মাত্র “ল্যাচ (LATCH)”, “লো (LO)”, “ নিপ (NIP)” এবং নিপেলস (NIPPLES)। অন্য নতুন মায়েদের সাথে কথা বলতে সুবিধে হয়!

৭. ফোনের সাহায্য

রাতে জেগে জেগে যখন শিশুকে স্তন্যপান করাতে হয় তখন দেখবেন ফোন আপনার প্রিয় বন্ধু হয়ে উঠবে। শিশুর পেট ভরে না খাইয়ে দিলে। শিশু সারা রাত কাঁদবে! তাই এই সময় ফোনে গেম খেলুন বা ফেসবুক খুলে বসুন!

৮. খেয়ে দেয়ে টেনে ঘুম

দুধ খাওয়ার পর শিশুদের মুখ দেখে মায়েদের আনন্দ ধরে। এখন পুচকে শয়তান কিছুক্ষণ আপনাকে শান্তি দেবে!

৯. নতুন জামা

আপনাকে স্তনের নতুন আকারের জন্য জামা কিনতে হবে। সঙ্গে সঙ্গেই এমন জামা কিনতে হবে যাতে আপনি সহজে স্তন্যপান করাতে পারেন।

১০. কোলে রাখব না খাটে?

স্তন্যপান করানোর পরে আপনি বোঝেন না কোলে রাখবেন না খাটে। নরালে যদি উঠে পরে কাঁদতে লাগে? 

Leave a Reply

%d bloggers like this: