apnar-6-thake-12-mas-boyosi-sontaner-jonno-sohoj-abong-mojar-criyacolap-xyz

৬-১২ মাস বয়সে, আপনার বাচ্চার মস্তিষ্কটি আপনার তুলনায় দ্রুততর উন্নয়নশীল। আপনার সন্তানের মস্তিষ্কের প্রগতিশীল বৃদ্ধি উপর নজর দিন । আপনার বাচ্চা তাদের বৃদ্ধিতে অনুমোদন করে যে গেমগুলি, এখানে তেমনি কয়েকটি সাধারণ কর্মকাণ্ড রয়েছে যা আপনি এই বিকাশকে উন্নত করতে ব্যবহার করতে পারেন যা আপনার শিশুর দ্বারা প্রগতিশীল।

১. পাজল গেম (Puzzle game)

আপনার শিশুর সাথে পরিচিত চিত্রগুলি ছোট এবং সহজ পাজল তাদের প্রতিদ্বন্দ্বিতা করতে তাদের অনুপ্রাণিত করবে। টেডি বিয়ার বা ট্রেনের মত ছবিগুলি আপনার সন্তানকে বাস্তবতা এবং খেলনাগুলির মধ্যে মিলের সমার্থক করতে সাহায্য করতে পারে।

২. পিক-এ-বু (Peek-a-Boo)

এই খেলাটি শুধুমাত্র একটি সময় কাটানোর চেয়ে বেশি, এটি আপনার বাচ্চার মুখগুলি সনাক্ত করার জন্য উত্সাহ দেয়। মুহূর্তে আপনি আপনার হাতের পিছনে আপনার মুখ লুকান, আপনার বাচ্চা হাতে পিছনে একটি পরিচিত মুখ দেখতে অপেক্ষা করছে, যার মানে আপনার শিশু মুখে সনাক্ত করতে শেখে।

৩. স্ট্যাকিং(Stacking)

আপনার বাচ্চাকে কীভাবে প্লাস্টিকের কাপ বা অন্যান্য ধরনের বস্তুগুলি এক জায়গায় করতে হয় তা শেখা আপনার বাচ্চার হাত ও আঙ্গুলের স্থিতিশীলতা বৃদ্ধি করছে। আপনি আপনার বাচ্চাদের সাথে খেলতে বা তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করে উত্সাহিত করতে পারেন। যতটা সম্ভব মজা হিসাবে কার্যকলাপ করুন।

৪. আঙ্গুল দিয়ে ছবি আঁকা

আপনার শিশু কিভাবে তাদের অঙ্গগুলি নিয়ন্ত্রণ করতে শিখছে, তাই আপনার এবং আপনার শিশুর উভয়ের জন্য শেখার উপভোগের মাধ্যমে এই কৌতূহলকে উদ্দীপিত করুন। আপনার শিশুর জন্য নিরাপদ রঙের সাথে পরীক্ষা করুন। আঙ্গুল দিয়ে ছবি আঁকা শুধুমাত্র উপভোগ্য নয়, তবে এটি আপনার শিশুকে রং সম্পর্কেও শিক্ষা দিচ্ছে। পরে, আপনি আপনার শিশুর শিল্পকর্মে ফ্রেমএ বন্ধি করতে পারেন।

৫. ছবির বই

আপনার শিশুর কাছে ছবি বই পড়ুন, এটি তাদের নতুন তথ্য দ্রুত প্রক্রিয়া করার পদ্ধতি শিখতে সাহায্য করে। শেখার জন্য ছবি যোগ করা তাদের মস্তিষ্কের সব দিকে কার্যকলাপ বাড়ায়। আপনার কথা বলার ভঙ্গি এবং বৈচিত্র দ্বারা জোরে পড়া পড়া আপনার বাচ্চার শেখার ক্ষমতা উত্সাহিত করতে পারে।

https://images-na.ssl-images-amazon.com/images/I/81celgXDPGL.jpg

উপরের কার্যক্রমগুলি, অন্যান্য মজার ক্রিয়াকলাপগুলি অনুসরণ করে যা আপনার এবং আপনার শিশুর সাথে বন্ধনের সময়কে অন্তর্ভুক্ত করে, উভয় শারীরিক ও মানসিক বৃদ্ধিকে উন্নত করতে সাহায্য করতে পারে। একটি মায়ের মতো, আপনার সব শিশুর শিক্ষার কর্মকান্ডে মজা করার জন্য আপনাকে অবশ্যই প্রস্তুত থাকতে হবে।

Leave a Reply

%d bloggers like this: