gorvabostai-anemia-chikitsa-korar-3ti-upay-xyz

গর্ভাবস্থায় অ্যানিমিয়া বেশ স্বাভাবিক। লাল রক্ত ​​কণিকাগুলির অভাব থাকলে এটি ঘটে থাকে। একটি মহিলার শরীর লাল রক্ত ​​কণিকার একটি নির্দিষ্ট গণনা আছে এবং যখন গর্ভবতী হয় তখন এই গণনা বেড়ে যায়। মুহূর্তে লাল রক্তের কোষ একটি নিরাপদ স্তর অতিক্রম করে, অ্যানিমিয়া একটি উচ্চ সম্ভাবনা আছে। রক্ত কোষের সংখ্যা কমে গেলে, ফুসফুস থেকে শরীরের টিস্যুতে সুস্থ লাল রক্ত ​​কোষের মাধ্যমে অক্সিজেন স্থানান্তরিত হয় খুব তাড়াতাড়ি।

গর্ভাবস্থায় কিছু অ্যানিমিয়ার প্রাদুর্ভাব দেখা যায়:

মাথা ঘোরা

মাথাব্যাথা

শ্বাস কষ্ট

অনিয়মিত হৃদস্পন্দন

ফ্যাকাশে চামড়া

বুক ব্যাথা

বেশিরভাগ গর্ভবতী মহিলারা একটি শিশু আশা করার সময় তাদের ভারী ঔষধ ব্যবহার থেকে বিরত থাকে। তবে, এনিমিয়া বাড়াতে বা এটি কমাতে কয়েকটি উপায় রয়েছে। শর্ত থেকে পরিত্রাণ পেতে সবচেয়ে সহজ উপায় হল আপনার খাদ্য পরিবর্তন করা।

১. ভিটামিন সি (Vitamin C)

ভিটামিন সি সমৃদ্ধ খাদ্য যা উপকারে অ্যানিমিয়া রাখতে সহায়তা করে। আপনি আপনার শিশুকে জন্ম দেবার পরেও এটি অ্যানিমিয়া থেকে আপনার শরীর রক্ষা করতে থাকে। ভিটামিন C জন্মের পরে স্থায়ী বা পুনরাবৃত্ত অ্যানিয়ামিয়া হওয়ার সম্ভাবনা কমিয়ে দেবে।

২. লৌহ জাতীয় খাদ্য

লোহার সমৃদ্ধ খাদ্য রক্তের সংখ্যা বৃদ্ধি করতে পরিচিত। লৌহ জাতীয় খাদ্য অধিকাংশ সবুজ শাক সবজি হয়। অ্যানিমিয়া প্রতিরোধ করাও আপনার বাচ্চার সুস্বাস্থ্য নিশ্চিত করার একটি ভাল উপায়। বাদাম, বীজ, মটরশুঁটি, মটরশুঁটি, ডিম, হাঁস, লাল মাংস এবং গাঢ় সবুজ শাক সবজি সর্বদাই আয়োডিন রাখার জন্য সবচেয়ে ভাল সমাধান।

৩. দুগ্ধ জাতীয় খাদ্য

যখন আপনি লৌহ জাতীয় খাদ্য খাবেন সেই সময়ে দুগ্ধ জাতীয় খাদ্য বর্জন করুন। কারণ দুগ্ধ জাতীয় খাদ্যে লোহার পরিমান বেশি থাকে। তাই এই সময়ে চা ও কফি বর্জন করুন। 

Leave a Reply

%d bloggers like this: