sisur-khaddo-guide-sisur-jonno-10ti-sera-khabar-xyz

 

একটি শিশুর থাকার এবং খাওয়ার একটি ক্রমাগত শেখার প্রক্রিয়া। যদি আপনি প্রথমবারের জন্য মা হন ,বাচ্চা প্রতিদিন বেড়ে উঠে, তাহলে আপনার দিনটি “আজ আমার শিশুর সম্পর্কে যা শিখেছি” তা নিয়ে শেষ হবে গল্পটি।

আমি নিশ্চিত যে বেশির ভাগ মা এটা হাসির মধ্যে দিয়ে পড়বেন এবং আমার সাথে একমত হবেন। এবং যখন খাদ্যের কথা আসে, এই সামান্য স্বর্গদূত বিপর্যস্ত করতে বাস্তব কঠিন বাদাম হতে পারে! মা হিসাবে, আমরা অবশ্যই আমাদের শিশুকে ভালবাসার কারণে অভিযোগ ছাড়াই নিখুঁত ক্রোধ সহ্য করি।

এটি প্রকৃতপক্ষে একটি কঠিন এবং জটিল পরিস্থিতি যা ধীরে ধীরে স্তনপেশনের সাথে সম্পৃক্ত করার জন্য নিয়মিত খাদ্যগুলিতে স্তনপাড শিশুকে একত্রিত করে। কাজের ক্ষেত্রে মায়ের জন্য, আমার ক্ষেত্রে যেমন, শিশুকে নতুন খাবারের প্রবর্তন করার প্রবণতা খুব তাড়াতাড়ি শুরু হয়।

সঠিক দৃষ্টিভঙ্গি কী, হালকাতম, সহজে পচনশীল গৃহজাত শিশু খাদ্য দিয়ে শুরু করতে হয় যা প্রাথমিকভাবে মিষ্টি ও খাঁটি হয় যা দিয়ে সঠিক মাপ শুরু করা যায়। অবশ্যই এই দিনগুলি আমরা নেতৃস্থানীয় ব্র্যান্ডের দ্বারা উদ্দীপিত শিশুদের জন্য প্রস্তুত খাবার খাই।

যাইহোক এটি সেরা পরীক্ষা করার আগে একটি শিশুরোগ বিশেষজ্ঞ সঙ্গে পরামর্শ করার পরামর্শ দেওয়া হয়। এটি শিশুর সংবেদনশীল পেটে ভাল কাজ করে এবং এটি খাদ্যের জন্য ধীরে ধীরে ক্রমবর্ধমান স্বাদে পরিবাহিত করে।

কয়েক বছর ধরে, কয়েকটি প্রজন্মের নতুন শিশুদের মাতৃভাষায় উপকৃত হয়েছে এমন শিশুদের জন্য কিছু পরীক্ষা এবং পরীক্ষিত রেসিপি রয়েছে। এখানে দশটি রেসিপি আছে যা বেশিরভাগ মায়ের জন্য সুবিধাজনক অবস্থায় কাজ করে।

১. ডালের জল:

মুসুর ডাল সিদ্ধ করার পর জল তা শুরু করার জন্য খুব ভালো খাবার। একটি ছোট বাটি তে নিন র এর সাথে একটু নুন আর চিনি মিশিয়ে নিন।

২. কলা:

কলার মিশ্রণ খুব উপকারী খাবার এবং শরীরে আইরন এর জন্য খুব ভালো।

৩. আপেল সিদ্ধ:

প্রেসার কুকার এ আপেল টি সিদ্ধ করে মিশ্রণ করে নিন। এই ভিটামিন-সমৃদ্ধ খাবারটি অবশ্যই একটি পরীক্ষা করার জন্য মূল্যবান।

৪. ভাত

সিদ্ধ ভাত, ঘি (সুবিন্যস্ত মাখন) এবং লবণ দিয়ে রান্না করে ছয় মাস বয়সী শিশুর জন্য ভাল কাজ করে।

৫. ইডলি

আক্ষরিকভাবে কোন শিশুর জন্য এটি সুপার খাদ্য, সহজেই পাওয়া যায় যে কোন জায়গায় এবং আর কোনো ঝঞ্ঝাট ছাড়া। এই এক খাদ্য আপনি যখন এক সঙ্গে রাস্তায় থাকেন তখন করতে পারেন। যারা এটি উদ্ভাবিত করেছেন তাদের ধন্যবাদ দিন!

৬. দোসা:

ভারতীয় প্যানকেক প্রস্তুত করা সহজে ব্যর্থ হয় না। তবে শুরু করার জন্য তেল করা শুরু করুন তারপর আস্তে আস্তে এগোবেন।

৭. খই

সাধারণত তার ভারতীয় নাম, “পোহা” দ্বারা স্বীকৃত, এটি একটি ছোট খাবার যার ফলে শিশুরা তাদের ক্ষুদ্র দাঁত দিয়ে ছিঁড়ে ফেলতে পারে।

৮. ভারতীয় রুটি:

আপনার বাচ্চার সুস্বাদু খাবার জন্য পরোটা, চাপাতঠি,নান,রুটি এবং আরও অনেকগুলি পছন্দসই তালিকা।

৯. মিষ্টি:

সুস্বাদু সাদাসিধা বেশী পছন্দ করা উচিত।

১০. সিদ্ধ সবজি:

গাজর, মরিচ, ব্রোকলি, ইত্যাদির মত বাষ্পীকৃত বা পাকস্থলীর সবজি সব ভাল পছন্দ।

 

ভাল হিসাবে যেমন একটি বছর বা তার বেশী বয়সের হত্তয়া হিসাবে শিশুদের জন্য বিকল্প লোড আছে। ভারতীয় ভৌগোলিক উপকারিতা শিশুর খাবারের জন্য উপলব্ধ পছন্দগুলির আপিলের সাথে যুক্ত। এটিকে আরও যোগ করা হচ্ছে বিশ্বায়নের ইতিবাচক প্রভাব, যেখানে আপনি বিদেশী শাকসব্জী ও ফলের জন্য চেষ্টা করছেন।

বাবা-মায়েরা বিশেষ করে তাদের সন্তানদের খাওয়া খাবারের পরিমাণের উপর জোর দেয়। অতএব, একটি শিশুর প্যাঁচ সম্পর্কে একটি জনপ্রিয় জ্ঞান মনে রাখা গুরুত্বপূর্ণ; যখন একটি শিশুর জন্ম হয় তার প্যাঁচা একটি চেরি আকার, এক সপ্তাহে এটি একটি লেবু, তিন সপ্তাহ এবং একটি মাসে একটি আখরোট, একটি পীচ! আমরা খাদ্যের পুষ্টির মূল্যের উপর আরও মনোযোগ কেন্দ্রীভূত করতে এবং একাধিক ছোট খাবারের জন্য বেছে নেব, যাতে শিশুর এক শট পূর্ণ কোর্সের খাবারের আশা করা যায়।

আপনার শিশুর জন্য বিভিন্ন খাদ্য পছন্দগুলির সাথে পরিচর্যা, উপভোগ করুন এবং উপভোগের যাত্রা উপভোগ করুন। এবং টেপ এ ঐ মূল্যবান মুহূর্ত রেকর্ড করতে ভুলবেন না। সর্বদা খুশি থাকুন!

Leave a Reply

%d bloggers like this: