copper-T-pregnancy-string-kivabe-sahajo-kore-bangla

বিবাহের পরে স্বামী স্ত্রী এই সিদ্ধান্ত নেন যখন তাদের বাচ্চা চান। বহুবার দম্পতি দুই সন্তানের পরে বাচ্চা জন্ম দিতে চান না কিন্তু তাদের মধ্যে শারীরিক সম্পর্ককে স্থায়ীভাবে রাখতে হবে। কিন্তু এ সময় অনিচ্ছাকৃত গর্ভ থেকে বাঁচতে হলে তাদের কিছু অবলম্বনের প্রয়োজন হয়। নারীরা চাইলে হরমোন ঔষধগুলি গ্রহণ করতে পারেন। পুরুষের কাছে কন্ডোমের বিকল্প থাকবে না, যখন তারা যৌন সম্পর্ক বজায় রাখবে। কিন্তু এই সমস্ত বিকল্প অস্থায়ী হয় তাই আপনি যদি চিরস্থায়ী চিকিৎসা চান তবে আপনি কপার-টি ব্যবহার করতে পারেন।

এখানে আপনি কপার-টি থেকে সংযুক্ত তথ্য যেমন এটি কি, কিভাবে ব্যবহার করা হয়, কিভাবে কাজ করে এবং অন্যান্য গর্ভধারণের প্রতিরোধের এটি ভাল কেন?

কপার টি থেকে কি ব্যবহার করা হচ্ছে?

কপার-টি প্রায় ৫০ বছর ধরে ব্যবহার করা হচ্ছে। এটা গর্ভধারণ রোধ করায় ৯৯% কার্যকরী।

কপার টি কি?

কপার টি একটি সহজ কণিকা প্রতিস্থাপন করা। এটিকে কপার টি বলে কারণ এটি একটি ইংরাজি শব্দ “T” মতো দেখতে। এটি তৈরি পাতলা টিউব, যার বহিরাগত পৃষ্ঠ প্লাস্টিকের। এর থেকে একটি লম্বা সুতো সংযুক্ত থাকে যার সাহায্যে কপার টি যোনিতে লাগানো হয়।

কপার টি কিভাবে কাজ করে?

গর্ভনিরোধক টি তামা দিয়ে তৈরি করা হয়। তামা পুরুষ বীর্য দূর করতে কার্যকর। কারণ শুক্রাণু নারীর ডিম উর্বর, এবং পুরুষ বীর্য ক্ষমতা কমিয়ে দেয়।

কপার জরায়ু রাসায়নিক পরিবর্তন বলে মনে হয়। অতএব পুরুষ শুক্রাণু মেয়ে জরায়ু দিকে প্রবেশ করার আগে অকার্যকর হয়ে পড়ে।

মহিলার জরায়ু পর্যন্ত পুরুষ বীর্য শুক্রাণু পৌঁছানোর আগেই তামা থাকার কারণে শক্তি হারান শুরু করে। শুক্রাণু ও ডিম্বাণুর মিলনে শিশুর জন্ম হয়, এবং পরিবেশে শুক্রাণুর ক্ষমতা অত্যন্ত দীর্ঘ কিন্তু তামা তাকে টিকে থাকতে দেয় না।

কপার টি ব্যবহারের লাভ

কপার টি অনেক সাশ্রয়ী টেকসই এবং উপযুক্ত হয়। এটি একটি দীর্ঘ সময় জন্য প্রভাব দেখায়। এটা ৫ থেকে ১০ বছর পর্যন্ত কাজ করে। আপনার জীবনে এটির কারণে আরও বেশি সময় চিত্তাকর্ষক।

কপার টি একটি নির্দিষ্ট সুবিধা প্রদান করে, যা জরুরি অবস্থা গর্ভাবস্থা এবং যৌনবাহিত সংক্রমণ এড়াতে সাহায্য করে।

মিলনের পরে গর্ভনিরোধ ওষুধ না খেয়ে, যদি আপনি ৫দিনের মধ্যে কপার টি ব্যবহার করেন তবে সম্ভাবনা থাকে আপনাকে অযাচিত গর্ভধারণ অধিষ্ঠিত এড়ানো।

আপনার জরায়ুতে কপার টি রোপণ করার ফলে রোগ প্রতিরোধী শক্তি বৃদ্ধি পায় সংক্রমণ রোধ করে।

কপার টি যত্ন নেবেন কি ভাবে

আপনি এটা ঠিক রাখা জন্য, প্রতি মাসে ব্যবহৃত থ্রেড তার জায়গা পরীক্ষা করবেন। এটির সাহায্যে কপার টি জরায়ুতে ধরে রাখে, এই কারণ থ্রেড পরীক্ষা করা গুরুত্বপূর্ণ।

কপার টি কি ভাবে ব্যবহার করবেন

 

কপার টি নিজে লাগাতে নাও পারেন। এই জন্য আপনি একজন ডাক্তার সাহায্য নিতে হবে। ডাক্তার আপনাদের লজ্জাস্থান পরিষ্কার এবং নির্বীজিত করবে। তারপর তিনি নার্সের সাহায্যে আপনার শরীরের কপার টি স্থাপন করবে। এই প্রক্রিয়া সাধারণত মহিলা ডাক্তার করবে।

আপনার স্বামীর সাথে কথা বলে কপার টি ইনস্টলেশন পরামর্শ নিন। আপনার কোন সমস্যা হলে, ডাক্তারের কাছে গিয়ে কপার টি খুলে নিতে পারেন।

Leave a Reply

%d bloggers like this: