jokhon-apnor-ditio-sontaner-jonmo-hoi-tokhon-sohodorer-grohonjoggotar-sathe-evabe-mokabila-korun-bangla

আপনার পরিবারকে বাড়ানোর জন্য বেছে নেওয়া একটি বড় সিদ্ধান্ত কারণ এটি আর শুধুমাত্র পিতা-মাতাকে প্রভাবিত করে না, এটি আপনার সন্তানের মতোই প্রভাবিত করে। আপনার সন্তানের নবজাতকের প্রতি কেমন প্রতিক্রিয়া দেখা দিতে পারে তা নিয়ন্ত্রণ করতে পারবেন না তবে আপনি নিশ্চিতভাবে তার পক্ষে সহজ করতে পারেন।

১. আপনার সন্তানকে ব্যাখ্যা করুন

গর্ভাবস্থার সময়, আপনার সন্তানের কাছে ব্যাখ্যা করুন যে তিনি আর বাড়ীতে একমাত্র সন্তান হতে যাচ্ছেন না, তবে তাকে কম গুরুত্বপূর্ণ মনে করবেন না। এভাবে কথা বলুন যেন সে তার নতুন ভাইয়ের সাথে দেখা করার জন্য অপেক্ষা করছেন।

২. তাকে যোগদান করান

যখন শিশুর জন্ম হয় তখন আপনার শিশুকে আপনার শিশুর পরিচালনা করতে সহায়তা করুন।এই ভাবে আপনি নিশ্চিত করতে পারেন যে তারা আপনার তত্ত্বাবধানে একসাথে সময় কাটাচ্ছে। খুব শুরু থেকে তাদের একা রাখা বিপজ্জনক কারণ এটি আপনার সন্তানের জন্য ঈর্ষান্বিত বোধ বা আপনার মনোযোগ লাভের জন্য শিশুর সম্পদের দূরে ছোঁড়ার জন্য স্বাভাবিক হতে পারে।

৩. প্রশ্ন করুন 

আপনি আপনার সন্তানের প্রশ্নের জবাব দিতে থাকুন কারণ এই সময় তাদের প্রচুর জানতে ইচ্ছে করবে। বাচ্চাটি কি পরতে হবে, কোথায় যেতে হবে এটা আপনার সন্তানের প্রতি তার একটি প্রতিরক্ষামূলক প্রকৃতি বিকাশে সাহায্য করবে এবং তাকে গুরুত্বপূর্ণ মনে করা হবে।

৪. আপনার সময় ভাগ করুন

কোন সন্দেহ নেই যে শিশু আপনার সমস্ত মনোযোগ গ্রহণ করছে কিন্তু নিশ্চিত করুন যে আপনার সন্তানের প্রক্রিয়ায় অবহেলিত বোধ যেন না হয়।শিশুর প্রতি নেতিবাচক অনুভূতি সৃষ্টি করবেন না। আপনার বুদ্ধিমান সময় বজায় রাখুন এবং নিশ্চিত করুন যে আপনি আপনার সন্তানের সাথে প্রচুর সময় কাটাচ্ছেন।

৫. উপহার

উপহার সবসময় একটি ভাল ধারণা।যখন আপনি আপনার শিশুর জন্য কিছু কেনাকাটা করেন, তখন আরো একটি সন্তানের জন্যও কিছু কিনে নিন এতে ওর মন আরো খুশি হবে।তাকে বলুন আপনি তার ভাইয়ের সাথে ভাগাভাগি করার জন্য এবং ছেলেমেয়েদের সাথে ভাগাভাগি করার জন্য আপনি খুব গর্ব বোধ করছেন। আপনার অতিথিদের জন্য উপহারের সাথে অনেকগুলি অতিথি থাকবে যার ফলে আপনি আপনার পুরোনো সন্তানের জন্য কিছু স্ট্যাক করা নিশ্চিত করে নিন।

Leave a Reply

%d bloggers like this: