baby-weaning-kake-bole-bangla

মা বাবারা শিশুর যত্নে কোনো কষ্টই ছাড়েন না। তাদের অনেক সময় অনেক শক্ত সিদ্ধান্ত নিতে হয়, আর শিশুকে দুধ পান করানো তাদের মধ্যে একটা। মা ও শিশু দুজনের জন্যই এটি খুব কষ্টের কিন্তু না করে উপায় নেই!  

এই সময় শিশুকে স্তনদুগ্ধের থেকে সরিয়ে খাবার খাওয়ানো হয়। এটি দুধরনের হয়; শিশু দ্বারা প্রবৃত্তি ও মা দ্বারা প্রবৃত্তি।

৬ মাস বয়সে শিশুরা চেষ্টা করে খাবার দেখলে তাতে মুখে দিতে। এটাই হল শিশুর দ্বারা প্রবৃত্তি যার ইঙ্গিত এই যে সে তৈরী খাবার খাবার জন্য! এই সময় শিশু আরও চঞ্চল হয়ে যায় এবং বেশিক্ষণ স্তন্যপান করতে চায় না।

এটি হয়তো কয়েকজন শক্ত মনের মায়েরাই করে থাকেন যারা সময়ের আগেই শিশুকে স্তনদুগ্ধা ছাড়া অন্য খাবার দিতে চান। অনেকেই শিশুকে স্তনদুগ্ধের সাথে ফর্মুলা খাবার দিয়েছি। তাও বাচ্চাদের ডাক্তারের সাথে কথা বলে এই সিদ্ধান্ত নেবেন।

কিন্তু শুরু করার আগে শিশুর জন্য রঙ বেরঙের প্লেট, বাটি ও চামচ কিনবেন। হাই চেয়ার কিনবেন ও সব কিছু খুব পরিষ্কার রাখবেন!

প্রথমে আপেল,আলু বা ব্রকলির জাউ দিয়ে শুরু করুন। তাতে নুন দেবেন অল্প। প্রথমে শুধু বাড়ির খাবার দেবেন. যদি এলার্জি হয় বা ত্বক লাল হয়ে যায় বা শরীরের কোনো অঙ্গ চুলকায় তবে সাথে সাথে ডাক্তারকে ফোন করবেন।

ধৈর্য ধরে দেখবেন শিশু নতুন খাবারকেমন ভাবে গ্রহণ করছে। যত বড় হবে তত বেশি খাবে। শুরুতে আস্তে আস্তে খাবে পাখির মত! পরে পরিমান ও গতি ডিটি বাড়বে।

যদি শিশু তৈরী না থাকে তো জোড় করবেন না, সময় নিন। শিশুর স্বাস্থ্যের ওপরে কিছু নেই!

Leave a Reply

%d bloggers like this: