apnor-sontander-upor-parenting-abong-tader-bivinno-prokarer-provab-bangla

মনোবিজ্ঞানে, প্রধান বিতর্কে থাকে প্রকৃতি বনাম শিক্ষাদান। প্রশ্ন জিজ্ঞেস করা হয়ে থাকে- কোনটি আরো বেশি প্রভাবিত করে জেনেটিক্স না পরিবেশ? আমরা এই অধীনে অধ্যয়ন একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ধারণা বিভিন্ন ধরনের প্যারেন্টিং এবং তারা একটি শিশুকে কিভাবে প্রভাবিত করে।

এইগুলো হলো:

১. কর্তৃত্বপূর্ণ

এই একটি প্যারেন্টিং শৈলী যা সাধারণত একটি অভিভাবক দ্বারা চিহ্নিত করা হয় যা একটি খুব কঠোর শৃঙ্খলার উপর প্রাতিষ্ঠানিক বাবা মা সাধারণত খুব কঠোর এবং অনুমোদিত হয়, তবে প্রতিক্রিয়াশীল নয়।এই ধরনের অভিভাবকের সন্তানটি নমনীয় সমস্যা সমাধান বা ব্যতিক্রম ছাড়া নির্দিষ্ট এবং কঠোর নিয়ম ও নির্দেশাবলী অনুসরণ করে বলে আশা করা যায়।নিয়মগুলি জোরদার করার জন্য এই প্যারেন্টিং স্টাইলের বেশিরভাগই শাস্তির উপর নির্ভর করে।

আপনার মতে এই ধরনের প্যারেন্টিং শৈলী আপনার সন্তানের উপর অত্যন্ত নেতিবাচক প্রভাব ফেলতে পারে কিনা সেটা জানা জরুরী। এই বাবা মাদের সন্তানদের ওপর অনেকের অনিশ্চয়তা থাকে। তারা লাজুক এবং ভয়ঙ্কর হয়ে ওঠে এবং আত্মসম্মান কম দেয়, যা ভবিষ্যতে আরো গুরুতর সমস্যাতে উদ্ভাসিত হতে পারে।

এই প্রভাবগুলি আপনার বাচ্চাদের মধ্যে নিজেদেরকে প্রদর্শন করতে পারে, বিশেষ করে যখন আপনি আপনার সামান্য পরিবেশে কম উদ্যোগ গ্রহণ করেন যেখানে তিনি বা তার সহকর্মীরা মিলে ঘিরে থাকেন। তিনি অন্যান্য বাচ্চাদের নিকট থেকে দূরে সরে যেতে পারেন।

২. তাচ্ছিল্য নন

এই ধরণের প্যারেন্টিং শৈলীতে কোনও নিয়ম বা বিধিনিষেধ নেই এমনটাই বাবা মাকে বোঝানো হয়, কিন্তু তারা তাদের সন্তানের সামাজিক চাহিদা যেমন প্রতিক্রিয়া এবং সম্বন্ধতা হিসাবে প্রতিক্রিয়াশীল নয়। এটি প্যারেন্টিংয়ের সবচেয়ে ক্ষতিকারক স্টাইলের একটি এবং এটি একটি শিশুর পক্ষে যথেষ্ট মনোযোগী নাও হতে পারে।

অবহেলিত বাবা মা এর সঙ্গে একটি শিশু সম্ভবত তাদের নিজস্ব বিশ্বাস বিষয় উন্নয়ন হবে। এই বাচ্চারা সাধারণত অন্য লোকেদের সাথে সম্পর্ক গড়ে তুলতে কষ্ট করে থাকে যদিও তারা কম আত্মসম্মান প্রদর্শন করতে পারে। সামগ্রিক নেতিবাচক অনুভূতির কারণে একটি প্রধান দৃষ্টিকোণ প্রভাব স্কুলে খারাপ ভাবে হতে পারে।

৩. অনুমতিসূচক

অনুপযুক্ত প্যারেন্টিং কিছু উপায়ে অবহেলা প্যারেন্টিং এর বিপরীত।এই ধরনের পিতামাতার মধ্যে আপনি নিজেকে আপনার সন্তানের মধ্যে খুঁজে পেতে পারেন, কোন সীমাবদ্ধতা বা নিয়ম ছাড়াই। একটি শিশু বাড়িতে বিনামূল্যে তার রাজত্ব প্রভাবিত করে এবং বাবা মা সন্তানের সব চাহিদা পূরণ করে থাকেন।

এই ধরণের প্যারেন্টিং স্টাইলটি এক কথায় ক্ষতিকারক যা শিশুদের মধ্যে আত্মকেন্দ্রিকতা, আচরণগত সমস্যা এবং সামাজিকভাবে তাদের সমস্যাগুলি এবং তাদের পথগুলি প্রস্ফুটিত করতে পারে। তারা তাদের জীবনের কাঠামোর অভাবের কারণে কোন নিরাপত্তা অনুধাবন করতে পারে না।

৪. প্রামাণিক

এটি প্যারেন্টিং এর সবচেয়ে কার্যকর ফর্ম বলে মনে করা হয়।এটি হ’ল নীতিনির্ধারক প্যারেন্টিংয়ের অনুরূপ যা শৈলী অনুসরণকারী বাবা মা নিয়ম ও বিধিনিষেধগুলি নিয়ন্ত্রণ করে। যাইহোক, পার্থক্য হল যে যুক্তিসঙ্গত নমনীয়তা এবং যুক্তিগত লক্ষ্যগুলি পৌঁছানোর জন্য এটি ব্যবহৃত হয়। মাতাপিতা শাস্তি এবং সেইসাথে পুরষ্কার যা পরিস্থিতি প্রয়োজন অনুযায়ী উপরোক্তভাবে ব্যবহার করা হয়ে থাকে। এই পিতা মাতা তাদের সন্তানদের ভালবাসা এবং অধিভুক্তির প্রয়োজনীয়তার জন্যও প্রতিক্রিয়াশীল। খোলা যোগাযোগ এবং বাবা মা এবং তাদের সন্তানদের মধ্যে একটি উত্পাদনশীল সম্পর্ক গড়ে তুলতে সাহায্য করে থাকে।

এই প্যারেন্টিং স্টাইলের সাথে উদ্যাপিত শিশুরা প্রায়ই উচ্চ আত্মসম্মান, ভাল সামাজিক দক্ষতা এবং একটি সামগ্রিক ইতিবাচক মনোভাব দেখায়, যা শিক্ষার মতো ক্ষেত্রগুলিতে নিজেকেও প্রদর্শন করে।অনিশ্চয়তা প্রায় থাকেই না এবং তারা আরও গঠনমূলক ভাবে কাজ করতে শেখে।

অনেকবার, আমরা জানতে পারি না আমরা কি ধরনের বাবা মা? যাইহোক, এমন কিছু লক্ষণ আছে যা একজনকে বুঝতে সাহায্য করে। সুতরাং, যদি আপনি জানেন যে কোন অকার্যকর বা নেতিবাচক শৈলী কিছু দেখায় তাহলে আপনার সর্বোচ্চ অগ্রাধিকার হবে এটিকে ঠিক করতে সাহায্য করা। আপনার সন্তানের সাথে যে সম্পর্ক আপনি বিকাশ করেন তা এক পারস্পরিক শ্রদ্ধার এবং সেখানে আপনার শিশু জানে যে সে তার স্বায়ত্তশাসন একটি ভাল পরিমাণে রাখবে যদিও বা সেটা নির্দিষ্ট নির্দেশিকাগুলির মধ্যে। আপনার সন্তানের বিধিনিষেধ এবং সেই অনুযায়ী কাজ করার প্রয়োজনীয়তার জন্য কারণটি বোঝা উচিত তা নিশ্চিত করার জন্য এটিও গুরুত্বপূর্ণ।

Leave a Reply

%d bloggers like this: