apnor-Superheroke-boro-korar-jonno-4ti-udahoron

একটি বিশেষ সন্তানের পিতা বা মাতা হওয়া অত্যন্ত কঠিন হতে পারে, কারণ এটি একটি ক্লান্তিকর, অখ্যাতিমান কাজ। আপনি হয়তো এই সময় বিচ্ছিন্ন এবং একা বোধ করতে পারেন যেটা অন্য বাবা মায়েদের খেত্রেও হয়। আপনি সম্ভবত আপনার সন্তানের উত্থাপন করার সব প্রচেষ্টার জন্য প্রশংসা পাবেন না। এছাড়াও, আপনি একটি স্বাভাবিক মায়ের চেয়ে দ্বিগুণ প্রচেষ্টা করেন।

জানি, আপনি যে প্রচেষ্টাগুলি করেছেন বা করেছেন না সেটি কেউ স্বীকার করে বা নাও করতে পারে। আপনি একজন সুপার হিরো।একটি বিশেষ প্রয়োজন বিশেষভাবে যা আপনাকে সন্তানের মা হতে অসুবিধা করছে সেটা বুঝতে পারছেন কিন্তু তাও কিছু করতে পারছেন না।একটি বাচ্চাকে বিশেষভাবে প্যারেন্টিং করার সময়, আপনার সন্তানের সুস্থ বিকাশ নিশ্চিত করার জন্য আপনার মনস্তাত্ত্বিক ও মানসিকভাবে উভয় পাশাপাশি আপনার এবং আপনার সন্তানের মধ্যে সম্পর্ক উন্নত করার জন্য অবশ্যই কিছু নির্দিষ্ট নিম্নলিখিত বিষয়গুলি মনে রাখতে হবে:

১. অন্যদের সঙ্গে আপনার সন্তান বা নিজের তুলনা করবেন না

শুধুমাত্র তুলনা আপনার এবং আপনার সন্তানের উভয়ের জন্য নিরুৎসাহিত করতে পারে। প্যারেন্টিং প্রতিটি ক্ষেত্রে অন্য থেকে ভিন্ন, এবং এটা অন্য শিশুদের সঙ্গে আপনার সন্তানের তুলনা করা বিজ্ঞতা হবে না।

২. আপনার সন্তানের কাছাকাছি ইতিবাচক থাকুন

আপনার সন্তানের একটি সহজ যুক্তি থাকবে, আপনি যে আবেগ দেখাবেন তারা সেটাই করবে এবং সেটা সব শিশুর ক্ষেত্রেই প্রযোজ্য।নেতিবাচক মনোভাব দেখলে তাদের বৃদ্ধি মন্দীভূত হতে পারে এবং এটি নেতিবাচক উন্নয়ন হতে পারে।

৩. আপনার সন্তানের বিশেষ মনোযোগ প্রয়োজন

সব সময় আপনার সন্তানের সাথে সংযুক্ত থাকুন। আপনার সন্তানের সাথে যে কোনও সময়ে আপনার সাথে যোগাযোগ করুন।একটি বিশেষ সন্তান বৃদ্ধি এবং বিকাশের জন্য, তাদের চারপাশের নজর রাখা প্রয়োজন, সব সময় তাদের উৎসাহিত করুন।

৪. অন্যান্য বিশেষ শিশুদের মায়েদের মতো পন্থা অনুসরণ করবেন না

প্রতিটি শিশু আলাদা, এবং আপনি আপনার সন্তানের উত্থান এর উপায় বা তার বৃদ্ধি এবং উন্নয়ন প্রতিফলিত। এটা কোনও পিতা বা মাতা আপনার জন্য কাজ নাও করতে পারে।আপনি মাতৃমুখী প্রবৃত্তির সঙ্গে যান। এটি একটি বিশেষ বাচ্চাকে বাড়াতে অবিশ্বাস্যভাবে ব্যয়বহুল, তাই আপনার সন্তানের ভালোবাসার সাথে সাথে আপনার প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য প্রস্তুত থাকুন যা কোনও নেতিবাচক উন্নতির সম্ভাবনা কমাতে পারে।আপনার সন্তানের প্রতি দৃষ্টিভঙ্গিতে উত্সাহিত করুন। যদিও আপনি হয়তো খারাপ দিন কাটাতে পারেন।আপনার অনুভূতিগুলি বোঝাতে চেষ্টা করুন এবং আপনার সন্তানকে সেগুলি সম্পর্কে ওয়াকিবহাল করতে শিখুন।আপনি একজন অসাধারণ হতে আপনাকে অনেক বেশি পরিশ্রম করতে হবে।আরো ভালো ফল পেতে আপনার স্বামী বা শ্বশুরবাড়ির সাহায্য নিন।

 

Leave a Reply

%d bloggers like this: