buker-dudh-khowano-ki-stoncancerer-jhuki-komiye-dicche-bangla

বুকের দুধ খাওয়ানোর সিদ্ধান্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ব্যক্তিগত ভাবে স্বতন্ত্র পরিস্থিতির দিক থেকে বিবেচনা করে এটি প্রতিটি গর্ভের উপর নির্ভর করে। যেসব মহিলারা বুকের দুধ খাওয়াতে পারেন তাদের জন্য এটি জানা ভাল যে স্তন ক্যান্সারের ফলে মায়ের পাশাপাশি শিশুর জন্য বেশ কিছু সুবিধাও থেকে থাকে।

শিশুর জন্য স্তন দুধ অ্যান্টিবডি একটি উৎস যা তাকে ভাইরাস এবং ব্যাকটেরিয়াল সংক্রমণের বিরুদ্ধে অন্যান্য সুবিধাগুলির মধ্যে রক্ষা করে। এছাড়াও, স্তন দুধ এমন একটি বিষয় যা শিশুদের এক বছরের কম বয়সী শিশুদের দেওয়া উচিত।

মায়ের জন্য, বুকের দুধ খাওয়ানো অতিরিক্ত ক্যালোরি পুড়িয়ে দেয়, যা তার প্রাক শিশুর ওজন অর্জন করে এবং দ্রুততর আকার ধারণ করে। এটি হরমোন অক্সিটোকিনও প্রকাশ করে, যা একটি মহিলার গর্ভাবস্থায় তার প্রি গর্ভাবস্থার আকারে ফিরে আসে এবং জন্মের পরে গর্ভাশয়ে রক্তপাত হ্রাস করতে পারে।

তবে, তার সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধার একটি হলো এটি স্তন ও ডিম্বাশয় ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে।

বুকের দুধ খাওয়ানো কিভাবে স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে

যদি মা একটি বছরের বেশি দুধ খাওয়ান, স্তন ক্যান্সার হওয়ার সম্ভাবনা তার কমে যায় যখন আপনার স্তন ঘন ঘন দুধ উৎপন্ন করে, এটি দ্রুত বর্ধন করে স্তন কোষের ক্ষমতা হ্রাস করে। উপরন্তু, প্রসবের পরে, মহিলাদের কম ইস্ট্রজেন মাত্রা থাকে কারণ তারা তাদের মাসিক নয় মাস তাদের গর্ভাবস্থার সময়সীমার মিস করেছেন, এবং ডেলিভারির পরে তাদের চক্রের জন্য সময় লাগবে।

এছাড়াও, স্তন ক্যান্সারের জন্য মায়ের একটি স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করা প্রয়োজন, পুষ্টিকর সমৃদ্ধ খাবার এবং কোনও অ্যালকোহল এবং ধূমপান ছাড়াই স্তন ক্যান্সারের ঝুঁকি হ্রাস করা যায়।

উল্লেখযোগ্য গবেষণায় প্রমাণিত হয়েছে যে বুকের দুধ খাওয়ানো, আসলে স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে পারে।

বুকের দুধ খাওয়ানো কিভাবে ডিম্বাশয় ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে

বিজ্ঞানীদের মতে, তিন বা ততোধিক শিশুদের সঙ্গে মায়েদের একটি ডিম্বাশয় টিউমারের সম্ভাবনা হ্রাস পাওয়া গেছে। এই ধরনের মহিলাদের জন্য ডিম্বাশয় ক্যান্সারের সম্ভাবনা দুই-তৃতীয়াংশ দ্বারা পুনঃসূচনা হয়। এটি আবার ডিম্বস্ফোটন হ্রাস করতে পারে বিশেষত যখন বুকের দুধ খাওয়ানো হয়, কারণ এর থেকে অজস্র উচ্চ স্তরের ইস্ট্রজেন সমৃদ্ধ তরল উন্মুক্ত হয়।

Leave a Reply

%d bloggers like this: