shishur-ek-din-theke-ek-bochorer-jatra-baby-bangla

বাচ্চারা দ্রুতগতিতে বেড়ে ওঠে এবং এই এক বছরের মধ্যে অনেক কিছু শিখে ফেলে। আমরা নিচে আপনাকে শিশুর মাইলস্টোন গুলো বলে দিচ্ছি যাতে আপনি শিশুকে মানুষ করার ক্লান্তিতে এগুলো খেয়াল করতে ভুলে না যান!

১ মাস

এরা মাথা তুলে ৮-১২ ইঞ্চি দুরের জিনিসের দিকে তাকাতে শেখে। হাত মুঠো করে রাখে এবং কালো আর সাদা জিনিস দেখে। কিছু বাচ্চারা এই সময় হাসতে শেখে বা “উ” এবং “আ” জাতীয় শব্দ করে।

২-৩ মাস

এই সময়ে শিশুরা নিজে বসতে শেখে এবং পেটের ওপর শুয়ে লাথি মারে। হাতের মুঠি খোলা বন্ধ করে এবং খেলনা আঁকড়ে ধরে। চেনা মুখ দেখে হাসে ও নতুন মুখ দেখলে মজা পায়।

৪-৭ মাস

আদুরে কথা বলা এই থেকে শুরু হয়। ওরা অন্যের গলা শুনে আনন্দ বা দুঃখ বুঝতে পারে। এখন শিশুরা গড়াগড়ি খায়, আকর্ষনীয় জিনিসের দিকে নিজে এগিয়ে যায় এবং কোনো সাহায্য ছাড়াই বসতে পারে। ওরা নানা রঙের তফাত বুঝতে পারে এবং লোকানো জিনিস খোজে। কিছু শিশুরা খাট ধরে দাঁড়াতেও পারে!

৮-১২ মাস

এই বয়সে তারা ফোন ধরা বা কাপ ধরার ব্যাপারগুলি বোঝে ও নকল করে। নতুন লোক দেখলে লজ্জা পায় ও মা বাবা দুরে থাকলে কাঁদতে বসে! আবছা আবছা করে “মা” ও “বাবা” বলার চেষ্টা করে এবং হাত নাড়িয়ে “টাটা” করতে শিখে যায়।

সব চেয়ে বড় জিনিস যে এখন ওরা হামাগুড়ি দিয়ে উঠে বসে নিজেরাই। কাপ প্লেট ধরা বা পাতা উল্টোনো, এগুলি এখন শিখে যায়। আসবাব ধরে অনেক বাচ্চা এই সময় হাঁটতে শেখে!

এই সময় মনে হবে যে আপনার শিশু মুহুর্তের মধ্যে সদ্যজাত থেকে টুক টুক করে মানুষ হয়ে গেল!

Leave a Reply

%d bloggers like this: