kibhabe-hoy-prosob-orthat-delivery-se-somporke-sompurno-gyan-bangla

আজ পর্যন্ত, আমরা স্বাভাবিক প্রসবের ফলে মায়ের ওপর উপকারিতা দেখেছি, কিন্তু আজ আমরা দেখতে পাব কিভাবে এটি শিশুকে প্রভাবিত করে।

১. শিশু তখনই বেরিয়ে আসে জং প্রকৃতি তাকে প্রস্তুত করে

স্বাভাবিক প্রসবে আপনি বুঝতে পারবেন যে শিশুটি এই জগতে আসতে সম্পূর্ণ প্রস্তুত। শিশুর ফুসফুস এবং অন্যান্য শারীরিক অঙ্গগুলি পরিপক্ক এবং আপনার শিশুর এই দুনিয়াতে আসার সম্ভাবনা পুরোপুরি রয়েছে।

২. সুরক্ষা আবরণ

স্বাভাবিক প্রসবের মধ্যে, শিশু একটি ব্যাকটেরিয়া আবরণ পায়। এটি তাদের প্রসবের করতে সঠিক সময় প্রদান করে এবং এটি তাদের প্রতিরক্ষা ক্ষমতাকে উচ্চ পরিমাণে বৃদ্ধি করতে পারে।

৩. শিশুর শ্বাস কষ্টের হ্রাস ঘটে

 

স্বাভাবিক ডেলিভারির সময় শিশুর অ্যামনিয়োটিক তরল বলে একটি রাসায়নিক পদার্থ উৎপাদিত হয়। এটা শ্বাস প্রশ্বাসের জন্য শিশুর ফুসফুসকে প্রস্তুত করে। একই সময়ে, এটি নবজাতকের শ্বাসের অসুবিধা হ্রাস করে। এর জন্যেই শিশু সঠিক সময়ে স্তন্যপান করতে পারে।

স্বাভাবিক প্রসবের পরে, মা শীঘ্রই তার বাচ্চাকে বুকের দুধ খাওয়ানো শুরু করতে পারে এবং এটি বিশ্বাস করা হয় যে নবজাতকের স্তন্যপান করার ক্ষমতা জন্মের কয়েক ঘন্টা পর থেকেই যথেষ্ট।

আমরা আপনার এবং আপনার শিশুর খেয়াল রাখি এবং জানি এটি আপনার জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এটি অন্যদের কাছে শেয়ার করুন এবং প্রত্যেকটি মায়েদের এই সিদ্ধান্ত নিতে সহায়তা করুন।

৫টি জিনিশ যা সন্তান প্রসব সম্বন্ধে কেউ আপনাকে বলবে না
সাধারণ ডেলিভারি জন্য আপনার প্রয়োজনীয় টিপস
সি-সেকশন প্রসব পদ্ধতি নিয়ে মিথ্যে ধারণা ও আসল সত্য
ডেলিভারি পরে আপনার সেলাই ভাল রাখার ৭টি সহজ টিপস

Leave a Reply

%d bloggers like this: