নবজাতকের জন্য এসি ব্যবহার, এটি নিরাপদ?

উত্তর হল হ্যাঁ, হ্যাঁ। নবজাত শিশুদের জন্য এসি ব্যবহারের পুরোপুরি নিরাপদ, অনিয়মিত রুমের মধ্যে তাপ বা আর্দ্রতা চলছে কি না তা খেয়াল রাখতে হবে। অনেক বিশেষজ্ঞের মতামত দেওয়া হয়েছে যে, নবজাতককে সঠিকভাবে ঘুমাতে এবং বিকাশের জন্য শিশু, ঠান্ডা ও বায়বীয় কক্ষ অনুযায়ী এসি ব্যবহার করা উচিত। তাই আপনি আপনার বাচ্চার জন্য এয়ার কন্ডিশনার এবং কুলার ব্যবহার করতে পারেন, কিন্তু কিছু সাবধানতা পরে।

১. সঠিক তাপমাত্রা

এটা অত্যন্ত প্রয়োজনীয় যে রুম তাপমাত্রা ২৩° এবং ২৬° ডিগ্রি মধ্যে রাখা উচিত এছাড়াও আড়লাম বা টাইমার সেট করুন যাতে এসি দীর্ঘ সময় ধরে কক্ষটি শান্ত রাখে।

২. শিশুর আবরণ

যখন আপনি এসি রুমে আপনার শিশুর ঘুম, মনে রাখবেন যে শিশুকে একটি পাতলা চাদর দ্বারা সম্পূর্ণ ভাবে আচ্ছাদিত করুন। আপনি ঘুমের সময় শিশুর মাথা এবং কান আবরণ করার জন্য একটি হালকা ক্যাপ ব্যবহার করতে পারেন। এছাড়াও শিশু জন্য অনেক জামাকাপড় পোড়ানো এড়াতে পারেন।

৩. বায়ু সরাসরি সরাসরি যোগাযোগ থেকে দূরে রাখুন

এসির বায়ু সঙ্গে সরাসরি যোগাযোগের মধ্যে শিশুর ঝুঁকি এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যা হতে পারে। তাই মনে রাখবেন যে শিশু কাপড় সঠিকভাবে আচ্ছাদিত করা হয় যাতে তারা বায়ু সরাসরি যোগাযোগ না আসে।

৪. আপনার এসি সঠিকভাবে কাজ করে?

এসি ব্যবহার করে, পরিষেবাটি প্রথমে নিশ্চিত করুন যে এটি সঠিকভাবে কাজ করছে কিনা তা নয়। এই ম্যানুয়াল মাধ্যমে, আপনি কিভাবে এবং কখন সার্ভিসিং করা উচিত জানাতে পারেন।

৫. সঠিকভাবে শিশুর ত্বকে মাইক্রো সার্চ ইঞ্জিন ব্যবহার করুন

আপনার কক্ষের এয়ার কন্ডিশনারটি চালানোর আগে, শিশুর ত্বকের মধ্যে আর্দ্রতা বজায় রাখার জন্য অয়েল সমৃদ্ধ ক্রিম ব্যবহার করুন, কারণ শুধুমাত্র এয়ার কন্ডিশনারের ত্বকটি রুক্ষ করতে পারে। অনেক মায়েরা শিশুর নাকের মধ্যে কিছু তেল লাগাতে পছন্দ করে যাতে নাকে রক্ত ​​জমাট বাঁধতে না পারে। আপনি এটাও করতে পারেন, কিন্তু তার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করুন, আপনি কোন ধরনের তেল ব্যবহার করবেন।

৬. এয়ার কন্ডিশনার রুমের মধ্যে শিশুকে রেখে তাত্ক্ষণিকভাবে একটি উষ্ণ স্থানে নেবেন না

বাচ্চাটি বাইরে নেবার আগে, এয়ার কন্ডিশনারটি বন্ধ করুন এবং শিশুর তাপমাত্রার সাথে সামঞ্জস্য বজায় রাখতে দিন, যেহেতু খুব ভিন্ন তাপমাত্রায় তাদের শরীর খারাপ হয়ে যেতে পারে। শিশুকে ঘরের বাইরে বার করার আগে কুলার বন্ধ করে বার করবেন।

কে বলে যে তাদের নবজাতকদের জন্য এয়ার কন্ডিশনার এবং কুলারের ব্যবহারের জন্য এটি বাধ্যতামূলক? তাপমাত্রা উচ্চ না হলে, স্বাভাবিক পাখা ব্যবহার করুন, এটি আপনার শিশুর জন্য তাপমাত্রা শীতল রাখে। অতএব, যদি আপনি চান, আপনি কিছু সতর্কতা সঙ্গে এয়ার কন্ডিশনার ব্যবহার বা পাখা ব্যবহার করতে পারেন। এই গ্রীষ্মে গ্রীষ্মে তাপ থেকে আপনার বাচ্চাকে উপশম করতে এই কিছু সাধারণ টিপস।

Leave a Reply

%d bloggers like this: