অন্ধকার ঘরে মোবাইল ফোন ব্যবহার করা কি ঠিক?

বর্তমানে আমরা সকলেই যেই জিনিসটির ওপর সব থেকে নির্ভরশীল এবং সত্যি কথা বলতে যেটি এখন আমাদের সবচেয়ে বড় নেশার জায়গা সেটি হল মোবাইল ফোন বা স্মার্ট ফোন। কি না দিয়েছে এটি আমাদের। বলতে গেলে এখন পুরো জগৎটাই আমাদের হাতের মুঠোয় এই স্মার্ট ফোনের জন্যে। আমরা প্রতি মানুষ কোনো একটি সামান্য মুহূর্ত এটি ছাড়া থাকতে নারাজ। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে শুরু করে,রাতে চোখ বন্ধ করা অবধি এই জাদুকর বস্তুটি আমাদের আকর্ষিত করে রেখেছে। তবে, সত্যিই কি এটির ব্যবহারও এই জিনিসটির মতোই এতটা সুন্দর?

সম্প্রতি একটি রিপোর্ট অনুযায়ী রাত্রি বেলায় মোবাইল ফোন ব্যবহার করা চোখে ক্যান্সার হওয়ার একটি মূল কারণ বলে ঘোষিত হয়েছে। ফোনের দিকে তাকিয়ে থাকার সময়ে, ফোন থেকে বেরিয়ে আসা সবুজ আলো চোখের এতটাই পক্ষে ক্ষতিকারক যার ফলে চোখের রেটিনা পর্যন্ত নষ্ট হয়ে যেতে পারে। পর্যাপ্ত আলোর ব্যবস্থা থাকলে ক্ষতির আশঙ্কা অতটা থাকেনা!

 

একই রকম ঘটনা ঘটেছিল নিউ ইয়র্কের এক ব্যক্তির সঙ্গে।

প্রতিদিন ঘুমোতে যাওয়ার সময়ে, টানা আধ ঘণ্টা অন্ধকার ঘরে ফোন ঘাঁটাঘাটি করতেন সেই ব্যক্তিটি। পরীক্ষা নিরীক্ষা করার পরে চিকিৎসকরা দেখতে পান, ওই ব্যক্তি চোখের ক্যানসারের শিকার হয়েছেন। স্মার্টফোনের থেকে যে আলোর বিচ্ছুরণ ঘটে তার ফলেই অন্ধত্ব বা আই ক্যানসার হতে পারে। এই ব্যক্তির চোখের ক্যানসার এমন জায়গায় পৌঁছেছিল যে চিকিৎসকরা তাকে আর বাঁচতে পারেননি।

তাই আপনারও এই অভ্যাস থাকলে, এখনই তা বন্ধ করুন ও সকলকে সচেতন করুন যাতে এই অভ্যেস থেকে তাদের দূরে সরানো যায়। 

Leave a Reply

%d bloggers like this: