মাসিকের সময় তলপেটে ব্যথার সাথে কি গর্ভাবস্থার কোনো সম্পর্ক আছে?

মহিলাদের কাছে মাসিক হল সত্যিই একটি মাথা ব্যথা হওয়ার মত ঝামেলার বিষয়, তাই নয় কি? প্রত্যেক মাসে এটি হয় আর আপনি ভাবেন, উফ! কেন হল আবার? তার ওপর যদি থাকে ব্যথা, তাহলে তো কিছু বলারই নেই। ব্যথার , পেট ধরে বিছানায় থেকে ওদিক ছটফট করা; হয়তো একজন মেয়েই বুঝবে আপনার এই কষ্টটা!

প্রত্যেকেরই মাসিক সংক্রান্ত নিজস্ব অভিজ্ঞতা আছে। কখনো কোনো কোনো মাসে খুব জন্ত্রনা হয়, আবার কোনো কোনো মাসে কোন মাসে সেটি কি নিয়ে আসবে।

সমস্ত শরীরের ধরন ভিন্ন। এটাও সত্য যে, সমস্ত মাসিকের প্রকৃতি একই নয়। তবে হ্যাঁ. তার জবত্রনা হওয়ার পিছনে একটি কারণ আছে।

আপনি বিশ্বাস করুন এই সমস্যার সঙ্গে সংগ্রাম করছেন শুধুমাত্র াক আপনি নন, বিশ্বের সব মেয়েদেরই এই একই সমস্যা প্রায় কিছু না কিছু ভাবে লেগেই রয়েছে। এই সময় ব্যথা এবং জ্বালা খুবই সাধারণ। কিন্তু হ্যাঁ, যদি ব্যথা হয় কম বা বেশি, তাহলে এর পেছনে একটি গুরুত্বপূর্ণ কারণ রয়েছে।

গুরুত্বপূর্ণ কারণ

আমরা সবাই জানি যে এই মাসিকের ঘটনাটি একটি চিহ্ন যা বুঝিয়ে দেয় যে মেয়েটির দেহ এখন একটি মা হওয়ার জন্য প্রস্তুত। প্রকৃতির এটি হল একটি অদ্ভুত নিয়ম যা গর্ভধারণের জন্যে একটি মেয়ের শরীরকে মাসিকের যন্ত্রণার মধ্যে দিয়ে তৈরী করে চলে।

সহনশীলতা

আসলে, এটা প্রাকৃতিক। মাসিকের সময় প্রকৃতি মেয়েদের শক্তিশালী করে তোলে যাতে ভবিষ্যতে সন্তানের জন্মের ব্যথা বহন করতে পারে।

আন্দাজ করা যেতে পারে

অস্ট্রেলিয়ান নারী ওয়েবসাইটের একটি প্রতিবেদন অনুযায়ী আজকাল, শ্রম ব্যথা মাসিকের ব্যথা দ্বারা অনুমান করা যেতে পারে।

মাসিক এবং শ্রম যন্ত্রনা প্রায় এক

এই ওয়েবসাইটে প্রকাশিত সংবাদ অনুসারে, প্রসবের শ্রম ও মাসিকের ব্যথা প্রথমদিকে কয়েকটি মুহূর্তে প্রায় এক থাকে। একমাত্র পার্থক্যটি হল যে মাসিকের ব্যথা প্রথম থেকে শেষ অবধি একই রকম হয়, কিন্তু শ্রমে ব্যথা ধীরে ধীরে বৃদ্ধি পায়।

মাসিক ও শ্রম যন্ত্রণার মধ্যে মিল

প্রকৃতপক্ষে মাসিকের ব্যথা এবং প্রসবের ব্যাথার সরাসরি সংযোগ আছে। মাসিকের সময় সার্ভিক্সের মুখটি এক সেন্টিমিটার খুলে যায়, কিন্তু প্রসবের সময় সার্ভিকের মুখটি ১০ ​​সেন্টিমিটার পর্যন্ত প্রবাহিত হয় যাতে শিশু সহজেই বেরিয়ে আসতে পারে।

১০ গুণ বেশি

সহজ ভাষায় বলা হয় যে এই মাসিকের সময় যা ব্যথা হয় তা শ্রমের সময় ১০গুন্ বৃদ্ধি পায়।

চিন্তার কিছু নেই

এটি জানার পর যেসব মেয়েদের মাসিকের সময় ব্যথা কম হয় তারা হয়তো খুব খুশি হচ্ছেন। তবে যদি আপনি বেশি ব্যথা অনুভব করেন, তবে আপনাকে জন্মের সময় ব্যথা সহ্য করার জন্যে প্রস্তুত থাকতে হবে। সেইভাবে শরীরকে প্রস্তুত করুন। সবসময় ইতিবাচক থাকুন। 

Leave a Reply

%d bloggers like this: