শারদীয়ার আগমন ঘটলো আজ। শুভ মহালয়া।

আমাদের প্রিয় প্রভু গণেশকে বিদায় জানানোর পর, দুর্গাপূজা উৎসবের উদ্বোধন করা হয়, যা শুরু হয় মহালয়া রূপে আগমন হয়। এটি একটি শুভ উপলক্ষ হিসেবে বিবেচিত হয় এবং দুর্গাপূজার প্রথম দিন হিসেবে চিহ্নিত করা হয়। বাঙালিদের জন্য, দুর্গা পূজার অপরিমেয় তাত্পর্য আছে, এবং এই কারণেই এর প্রস্তুতি মাসের শুরু থেকেই শুরু করে দেয় সবাই। দেবী পক্ষ হিন্দু মত অনুযায়ী অশ্বিন মাসে। মহলযার পবিত্র উপলক্ষ্য হল দুর্গা পূজা বা নবরাত্রির প্রথম দিন যা এবছর ১৯ শে সেপ্টেম্বর ২০১৭থেকে শুরু হচ্ছে এবং ৩০ শে সেপ্টেম্বর শেষ হচ্ছে। এই দিনে, দেবী দুর্গাকে পৃথিবীতে নেমে আসতে এবং তার ভক্তদের আশীর্বাদ করার জন্য প্রার্থনা করা হয়। এই দিনটিকে নির্দিষ্ট বছরের জন্যে শ্রাদ্ধের শেষ দিন বা পিতৃ পক্ষের শেষ দিন হিসেবে মানা হয়।

 মহালয়া কি বোঝায়?

মহালয়াকে আমন্ত্রণের দিন হিসেবে বিশেষভাবে বাঙালিরা উদযাপন করে থাকে। দুর্গা পূজা উত্সব মহলয়া দিয়ে শুরু হয়, মহিষাসুরের বিরুদ্ধে যুদ্ধে দেবী দুর্গার আবির্ভাবকে চিহ্নিত করে। ভক্তরা পৃথিবীতে তাঁর আশীর্বাদের জন্য মন্দ মহিষাসুরকে বধ করে দেবীর আহ্বানের জন্য প্রার্থনা করে। এটি অমাবস্যার অন্ধকার রাতে উদযাপন করা হয়, যেখানে দেবীকে পৃথিবীতে আসার জন্য প্রার্থনা করেন।

দেবীপক্ষের শুরু বলে আজকের দিনে মা দুর্গার নেত্র অঙ্কন করে মূর্তি সজ্জিত করা হয়। বলা হয়, এই সময়ে যখন দেবী দুর্গা আসার জন্য প্রস্তুতি নেন, তখন ৬দিন ওনার লাগে পৃথিবীতে আস্তে। তাই ৬ দিনের দিন মহা ষষ্ঠী উদযাপনের দ্বারা একটি বৃহৎ স্বাগত নিশ্চিত করতে শুরু হয়, বৃহত্তর দেবী দুর্গা মূর্তি পূজা এবং সজ্জিত করা হয় মণ্ডপ ও মহাভোজ প্রস্তুত করা হয়। দেবীর আবির্ভাব ছাড়াও, এই দিনে পিতৃ পক্ষ অথবা শ্রাদ্দের যুগ শেষ হয়, যার ফলে সারা ভারতে হিন্দুরা তাদের প্রিয়জনদের এবং পূর্বপুরুষকে স্মরণ করে।

তর্পন

এই দিনে, ভক্তরা তাদের পূর্বপুরুষদের স্মরণ করে এবং তাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এবং ব্রাহ্মণদের জন্য খাবার, বস্ত্র এবং মিষ্টি উপহার দেয়। মানুষ ভোরবেলায় ঘুম থেকে উঠে, দেবীর শ্লোক পাঠ করেন কোনো এক নদী বা পুকুরের ধরে গিয়ে। এই নিয়মকে হিন্দু ধর্মে তর্পন বলা হয়। পূর্বপুরুষদের জন্য দেওয়া খাবারগুলি সাধারণত রূপালী বা তামার পাত্রের মধ্যে অর্পণ করা হয়এবং সাধারণত একটি কলা পাতার থালায় এটি ভাসিয়ে দিতে হয়। সাধারণত চাল, দল, সবজি ও দক্ষিনা দিয়ে থালাটি সাজানো হয়।

দুর্গা পূজা ক্যালেন্ডার ২০১৭

 

মহলয়া – ১৯শে সেপ্টেম্বর ২০১৭

মহা পঞ্চমী- ২৫শে সেপ্টেম্বর ২০১৭

মহাষষ্ঠী- ২৬ শে সেপ্টেম্বর ২০১৭

মহা সপ্তমী- ২৭ শে সেপ্টেম্বর ২০১৭

মহা অষ্টমী- ২৪ শে সেপ্টেম্বর ২০১৭

মহা নবমী- ২৯ শে সেপ্টেম্বর ২০১৭

বিজয়া দশমী- ৩০ শে সেপ্টেম্বর ২০১৭

টাইনিস্টেপ পরিবারের পক্ষ থেকে সকল দেবী মায়েদের ও তাদের পরিবারকে শারদীয়ার প্রীতি ও শুভেচ্ছা। পুজোয় অনেক অনেক আনন্দ করুন ও হাসি খুশি থাকুন।

Leave a Reply

%d bloggers like this: