শিশুর মাথার অত্যধিক ঘামের জন্য ৪ টি কারণ

আপনি কি মনে করেন ঘুমের সময় কেন আপনার বাচ্চার ঘাম হয়? কেন আপনি তার মাথা থেকে এত ঘাম পাচ্ছেন? এই ধরনের সন্দেহ নতুন বাবা মায়েদের জন্মায়। কিছু বাবা-মা তাদের শিশুকে তাত্ক্ষণিকভাবে শিশু বিশেষজ্ঞের কাছে নিয়ে যায়। তারা মনে করে তাদের সন্তান অসুস্থ হয়ে পড়েছে। কিন্তু এরকম চিন্তা করার কিছুই নেই কারণ এটি শিশু জন্য স্বাভাবিক। এটি তাদের শরীরের মধ্যে উত্পন্ন উচ্চ তাপের কারণে হয়ে থাকে!

শিশু সম্পর্কে জানতে নিম্নলিখিত কারণগুলি পড়ুন।
কারণ ১.

প্রারম্ভের দিনগুলিতে, শিশুটির ঘামের গ্রন্থগুলি শুধুমাত্র মাথায় সক্রিয় থাকে। ধীরে ধীরে তারা সক্রিয়ভাবে শরীরের অন্যান্য অংশে কাজ করছেন এবং সক্রিয়ভাবে কাজ করছেন। ঘামের গ্ল্যান্ডের সংখ্যা একজন বয়স্কদের দেহে একই রকম থাকে। যদি আপনার বাচ্চার ঘাম ঝরে তবে এটি তার স্বাস্থ্য এবং মস্তিষ্কের স্বাস্থ্যের চিহ্ন।

কারণ ২.

একটি নবজাতকের হার্ট-বিট ১৩০ প্রতি মিনিটে। একজন প্রাপ্তবয়স্কের হার্ট-বিট প্রতি মিনিটের ৭০-৮০ বিট। একটি শিশুর হার্ট-বিট প্রাপ্তবয়স্ক তুলনায় বেশী। এই কারণে, তারা আরো ঘামে।

আপনি সপ্তাহে দুবার জল এবং নরম স্পঞ্জ দিয়ে শিশুর মাথা ধুতে পারেন। পরে আপনি শিশু সন্তানের মাথা ভালোভাবে মুছে নেবেন অন্যথায় তার ঠান্ডা লাগতে পারে। ঘর পরিষ্কার রাখুন, অথবা অন্যথায় ধুলো থেকে বিভিন্ন রোগ হতে পারে।

কারণ ৩.

মাতাপিতা তাদের শিশুকে ঠান্ডা থেকে রক্ষা করার জন্য কম্বল ব্যবহার করেন। একই সময়ে, তারা মাথা উপর কম্বল দেওয়া হয়। নরম কন্বল হোলেও, সন্তান ঠান্ডা থেকে সুরক্ষা পাবে। তবে তাদের হাত খোলা রাখুন যাতে তারা সান্ত্বনা পায়। যেখানে আপনি শিশুকে খোয়াবেন, সেখানে বাতাস চলাচল করা উচিত।

কারণ ৪.

নবজাতকের ঘাম গ্রন্থি গুলি সক্রিয়। আপনার শিশুর অনেক ঘাম হয় তাহলে আপনি তার চুল কেটে দিতে পারেন। ফলে তার মাথায় ঘাম কমে হবে যদি তার মাথা খুব গরম হয় তবে হয়তো তার জ্বর হতে পারে। তখন আপনি তাকে ডাক্তারের কাছে নিয়ে যাবেন।

সচেতন থাকা:

যদি আপনার শিশুর অনেক ঘাম হয় এবং তার ওজন অন্যান্য বাচ্চাদের তুলনায় কম হয় তবে আপনার বাচ্চার হৃদয়ে সমস্যা হতে পারে। যদি শিশুর ত্বক হিমায়িত বা হলুদ হয়ে যায় তবে আপনি ডাক্তারের কাছে নিয়ে যাবেন।

Leave a Reply

%d bloggers like this: