স্ত্রী স্তন্যপান করানোর সময় কি করে স্বামীরা সাহায্য করতে পারেন?

স্তন্যপান করানো সহজ ব্যাপার নয়। স্তন্যপান কি করে করাতে হবে সেটি জানলেও মায়েদের একটু সাহায্য দরকার হয়। এই সময় শিশুর বাবা এসে তাঁর স্ত্রীকে সাহায্য করতে পারেন!

১. বালিশটা ঠিক করে দিন

স্তন্যপান করানোর সময় মায়েরা বালিশে হেলান দিয়ে করেন। কিন্তু শিশুকে হাতে নিয়ে বালিশটা ঠিক করা সহজ কাজ নয়। বাবারা বালিশটি ঠিক করে বসিয়ে দিলে মা ও শিশু দুজনেই আরাম পাবে।

২. ঢেকুর তোলানো

বমি যাতে না হয়তার জন্যে শিশুকে ঢেকুর তোলানো দরকার। মায়েরা স্তন্যপানের পর ক্লান্ত হয়ে যান এবং তাই এই কাজটা বাবারা করলে ভালো হয়!

৩. স্ত্রীকে বলুন ফর্মুলা ছেড়ে স্তন্যপান করাতে

স্ত্রীকে উত্সাহ দিন যে স্তনপান শিশুর জন্য সব থেকে বেশি পুষ্টিকর। স্তন্যপান করাতে চাইলে ফর্মুলার কথা তুলবেন না। আপনি পাশে থাকলে স্ত্রী শক্ত হয়ে থাকবেন!

৪. বাড়ির কাজ করুন

স্তন্যপানের জন্য আপনার স্ত্রী ক্লান্ত থাকবেন ও ঘুম কম হবে। তাই মাঝে মাঝে একটু কাপড় কেচে দিন বা ঘর গুছিয়ে দিন। স্ত্রী আনন্দ ও আরাম দুটি পাবেন!

৫. রাতে উঠুন ওনার সাথে

প্রত্যেক রাতে না হলেও মাঝে মাঝে স্ত্রীর সাথে রাতে উঠুন। কিছু খেতে ইচ্ছে হলে এনে দিন বা কম্বল জড়িয়ে দিন। দুজনে একসাথে জাগলে স্ত্রীর ভালো লাগবে ও দুজনের সম্পর্ক মজবুত হয়ে উঠবে!

৬. স্তন্যপানের ক্লাস নিন

প্রথম শিশু হলে স্তন্যপান বেশ কঠিন লাগবে ও আপনাদের একটু শিক্ষা দরকার হবে! আজকাল এসব নিয়ে নানা ধরণের প্রশিক্ষণ ক্লাস হয়ে থাকে। সেখানে স্ত্রীর সাথে যান। ক্লাস গুলিতে আপনি মজাও পাবেন এবং স্ত্রীর জন্য স্তন্যপান সহজ হয়ে যাবে!

Leave a Reply

%d bloggers like this: