আপনার কি রাতে খাওয়ার পর সঙ্গে সঙ্গেই এই অভ্যেসগুলি আছে? তাহলে শীঘ্রই ত্যাগ করুন

রাতে খাওয়ার সময়টি আমাদের সকলেরই খুব প্রিয় সময় কারণ দিনের এই এক সময় আমরা পরিবারের সকলকে পাশে পাই ও একসাথে গল্প করতে করতে খাওয়া দাও করি। খুব বেশি পরিমানে না খেলেও অন্তত যেইটুকুই খাই একসাথে খাবার মজাটা আমরা উপভোগ করতে ছাড়িনা। কিন্তু খাওয়ার পরে আমরা অনেকেই এমন কিছু কাজ করি, যেগুলি আসলে আমাদের শরীরের ক্ষতি করে। আসুন দেখে নেওয়া যাক, ঠিক কী কী অভ্যাস আমাদের ক্ষতি করছে।

১. দাঁত ব্রাশ করা

রাতে খাবার পর অনেকেরই দাঁত ব্রাশ করার অভ্যাস থাকে এবং এটিকে সকলে ভাল অভ্যেস বলেই মনে করে। কিন্তু সত্য হল এই যেখুব মিষ্টি অথবা টক খাবার খেলে দাঁতের এনামেলের আস্তরণ হালকা হয়ে যায়। ফলে, মিষ্টি অথবা টক খাওয়ার পর সঙ্গে সঙ্গে ব্রাশ করলে এনামেল বেরিয়ে আসতে পারে। খাওয়ার অন্তত আধ ঘণ্টা পরে দাঁত ব্রাশ করা উচিত।

২.শুয়ে পড়া

খেয়েই সঙ্গে সঙ্গে শুয়ে পড়বেন না। এর ফলে বদহজম থেকে বুকে জ্বালা এবং গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। খাওয়ার অন্তত দু’ঘণ্টা পরে ঘুমোতে যাওয়া উচিত। কাজেই সেই সময়টি হাতে রেখেই রাতের খাবার খাওয়ার চেষ্টা করুন।

৩. ধূমপান

খাওয়ার ঠিক পর পরই সিগারেট খেলে তার ক্ষতিকারক প্রভাব অনেক বেড়ে যায়। এমনকি, ক্যানসারের আশঙ্কাও বে়ড়ে যায়। হৃদযন্ত্রের সমস্যা এবং শ্বাসকষ্টের সমস্যা শীঘ্রই দেখা দেয়। খাওয়ার পরে অন্তত দু’ঘণ্টা ধূমপান করা উচিত নয়।

৪. চা পান করা

খাওয়ার পরে অনেকে সময় উপভোগ করার জন্যে ক্যাপন করতে পছন্দ করেন, কিন্তু চা পান করলে বদহজম হতে পারে। খাওয়ার অন্তত দু’ঘণ্টা পরে চা পান করা যেতে পারে, কিন্তু সঙ্গে সঙ্গে নয়। তাতে শরীর ঠিকমতো প্রোটিন গ্রহণ করতে পারবে না।

৫. ফল খাওয়া

অনেকেই মনে করেন খাওয়ার পর ফল খেলে ভালো, কিন্তু ঠিক পর পরই ফল খেলে শরীর ঠিকমতো পুষ্টি গ্রহণ করতে পারে না। খাবার ঠিকমতো হজমও হয় না। অ্যাসিডিটির সমস্যা দেখা দিতে পারে। অন্তত দু ঘন্টা পর ফল খেতে পারেন।

৬. স্নান করা

খাবার খেলে আমাদের শরীর গরম হয় কারণ পিটার ভেতর খাদ্যগুলি ভাংতে শুরু করে ও পাচনক্রিয়া পদ্ধতি শুরু হয়ে যায়। কিন্তু স্নান করার সময়ে শরীর ঠান্ডা হয়ে যায়। ফলে রক্ত সঞ্চালন প্রভাবিত হয় যে কারণে পাচন প্রক্রিয়ার গতি কমে যায়। তাই খাওয়ার পরে অন্তত আধ ঘণ্টা স্নান করা উচিত নয়।

৭. বেল্ট খুলে ফেলা

খাওয়ার পরে স্বস্তি পেতে অনেকেই কোমরের বেল্ট আলগা করে দেন। কিন্তু খাওয়ার সঙ্গে সঙ্গে এমন করলে পাচনতন্ত্র ব্লক হয়ে যেতে পারে।

৮. হাঁটা

অনেকেরই ধারণা, খাওয়ার পরে হাঁটলে হজম ভাল হয়। আসলে, খাওয়ার পরে সঙ্গে সঙ্গে হাঁটলে রক্ত সঞ্চালন প্রভাবিত হয়ে হজমে ব্যাঘাত ঘটায়। খাওয়ার আধ ঘণ্টা পরে হাঁটা উচিত। 

মেঝেতে বসে খাওয়ার পেছনে আসল কারণ কি? সত্যিই কি এর কোনো ভালো ফল আছে?
মহিলাদের কি রাতে ব্রা পরে ঘুমোনো উচিত?
চুলে তেল মাখার আগে মেয়েদের এই ১০টি জিনিস অনুসরণ ও অভ্যেস করা উচিত

 

Leave a Reply

%d bloggers like this: