মায়ের প্রথম দুধ ও শিশুর ওপর কি প্রভাব ফেলে?

আপনি একজন অভিজ্ঞ মা হন বা প্রথমবারের জন্য একটি শিশুর জন্ম দিন, তবুও তাদের মধ্যে স্তন দুধের কলস্ট্রাম সম্পর্কিত অসম্পূর্ণ তথ্য রয়েছে। এই পোস্টে আপনি দেখবেন যে এটি কিভাবে এবং শিশুর সুসাস্থের সাথে জড়িত।

কিভাবে দুধ আসা শুরু হয়?

শিশুর জন্মের কয়েক ঘন্টা পর থেকে কয়েক দিনের মধ্যে মহিলার স্তন থেকে পুষ্টিকর দুধ প্রবাহ শুরু হয়। দুধের সাথে পরিচিত হওয়ার জন্য এটি শিশুর প্রকৃতি সৃষ্টি করে।

কোলস্ট্রুমের বিশিষ্টতা কি?

কোলস্ট্রুম পুষ্টিকর উপাদানগুলিতে ভরপুর। এটির মধ্যে জীবাণু এবং রোগ প্রতিরোধক বৈশিষ্ট্য আছে। এটা বলা ভুল হবে না যে নবজাতকের জীবন অমৃতের মত করে।

কোলোস্ট্রামের একটি হলুদ রং আছে এবং এর প্রবাহ ঘন হয়। কিছু মহিলাদের মধ্যে এটি জলের মোট স্বচ্ছ ও পাতলাও হতে পারে।

কিভাবে কলসট্রাম সৃষ্টি হয়?

প্রাথমিকভাবে, কোলস্ট্রাম ধীর গতিতে শুরু হয়। এটি শিশুকে মায়ের দুধের সাথে পরিচিত হতে সাহায্য করে। শিশুটি মায়ের স্তন যুগল গ্রহণ করতে শেখে ঠোঁট দিয়ে টিপে, তারপর স্তন্যপান করে।

কোলস্ট্রাম শুরু হওয়ার পর স্তনের অনুভূতি কি হয়?

যখন একজন মহিলা সন্তানকে বুকের দুধ খাওয়ান, তার ৩ থেকে ৪ দিন পর থেকে তার স্তনে আরাম বোধ হয়।

এটি একটি গুরুত্বপূর্ণ উপসর্গ যা দেখায় যে দুধের পরিমাণ পরিবর্তন হচ্ছে এবং কোলস্ট্রাম ধীরে ধীরে স্বাভাবিক দুধের মতো হয়ে যাবে। এটা গরুর দুধের মত দেখতে লাগে। কিছু মহিলাদের মধ্যে, দুধ আসতে বেশি সময় নিতে পারে। এটি কোনো উদ্বেগের বিষয় না কারণ এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং এটি অন্য কোথাও ঘটতে পারে। নিজেকে পুনরুদ্ধার করতে পারে।

অনেক সময় মহিলারা ব্যাপারে জ্ঞান না থাকার ফলে এটি ফেলে দেয় ও শিশুকে পান করান না। ভুলেও এই কাজটি করবেন না, কারণ এতে আপনার শিশু নানা ধরণের পুষ্টি থেকে বঞ্চিত হয় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা হারিয়ে ফেলতে পারে।

সুস্থ থাকুন, সুখী হোন এবং আমাদের পোস্ট শেয়ার করুন।

নতুন মায়েদের জন্য স্তন্যপান জড়িত কিছু পরামর্শ
যেসব খাদ্য আপনার স্তনদুগ্ধ বাড়াতে সাহায্য করে
সন্তানকে স্তনদুগ্ধ পান করানো বন্ধ করলে যে ৫টি সমস্যা হতে পারে
নতুন মায়েরা বলবে স্তন্যপান সম্বন্ধে ১০টি গোপন তথ্য
স্ত্রী স্তন্যপান করানোর সময় কি করে স্বামীরা সাহায্য করতে পারেন

Leave a Reply

%d bloggers like this: