সপ্তাহের শেষ রাত রবিরার কি কি ভুল করে থাকেন আপনারা যা শুধরানো উচিত?

রবিবার মানেই চাকুরিজীবীদের আনন্দের দিন, কারণ অনেকেই শনিবার ছুটি পান না, তাই রবিবার সেই শিব মানুষদের জন্যে নানা রকমের পরিকল্পনার দিন। সপ্তাহান্তে সংসারের দায়িত্ব, কিছুটা পিছিয়ে থাকা কাজ শেষ করা, আবার কিছুটা কাজ এগিয়ে রাখা, একটু ভাল মন্দ খাওয়া দাও করা, পরিবার বা বন্ধু বান্ধবদের সাথে সময় কাটানো, বেড়াতে যাওয়া, আর কিছুটা আরাম করা; এভাবেই কেটে যায় দিনটি।

সোমবার সপ্তাহের প্রথম কাজের দিন। তাই সকাল সকাল উঠতেই হয়। সঠিক সময়ে কাজে যোগ দেওয়ার একটি বিশেষ চাপ ও থাকে মাথায়। আপনাদের অনেকেরই মনে হয়, আবার একটা গোটা সপ্তাহ ডুব দিতে হবে কাজের জগতে। তার আগের দিন রবিবার, অর্থাৎ ছুটির দিন। ছুটির দিনে যা খুশি করুন কিন্তু রাত সাড়ে ন’টা বেজে গেলেই সাবধান হতে হবে যা আপনারা অনেকেই করে থাকেন না। এমনটাই বলছেন গবেষকরা। চলুন দেখে নেওয়া যাক।

মানুষের ঘুমের বিভিন্ন স্তর রয়েছে এবং সেই স্তর ঘুমনোর সময়ের উপরে নির্ভর করে। সোমবার সপ্তাহের প্রথম কাজের দিনের জন্য দরকার পর্যাপ্ত ভাল ঘুম, সাধরণ ঘুম নয়। তাই সকাল ৬টা থেকে সাড়ে ৬টার মধ্যে উঠতে হলে রাত ১০টার মধ্যে শুয়ে পড়া খুবই দরকার। যত তাড়াতাড়ি সম্ভব ঘুমিয়ে পড়াও দরকার। তাই এমন পাঁচটি কাজ করতে বারণ করা হয় যা ভালো ঘুমের পক্ষে বাধা হতে পারে। ভালো ঘুমের জন্য কমপক্ষে আধ ঘণ্টার প্রস্তুতিও দরকার হয় বলে মনে করেন গবেষকরা। তাই এই পাঁচটি কাজ রাত সাড়ে ন’টার পরে করা একেবারেই উচিত নয়। বিশেষ করে রবিবার।

১। রাত জেগে টিভি দেখা

সারা দিন অনেক আনন্দ হয়েছে। বাকিটা পরের সপ্তাহের জন্য তোলা থাক। তাই, বেশি রাত পর্যন্ত টিভি দেখবেন না। সাড়ে ন’টার পরে কোনও অনুষ্ঠান দেখা শুরু করবেন না। সেটার মধ্যে একবার ডুবে গেলে ঘুমের ক্ষতি হবে।

২। দেরি করে রাতের খাবার খাওয়া

সাড়ে ন’টা বেজে গেলে কোনও খাবার খাওয়াই উচিত নয়। মশলাদার খাবার তো একেবারেই নয়। রবিবার সাধারণত দিনের খাওয়া অন্যদিনের তুলনায় একটু বেশি হয়ে যায়। অনেক সময়ে দেরিতেও হয়। তাই রাতে হালকা খাবার খাওয়াই ভাল, আর সেটাও সাড়ে ন’টার পরে নয়।

৩। রাতে বিছানায় শুয়ে মোবাইল ঘাটা

বিছানায় মোবাইল ঘাঁটবেন না। সেটা বন্ধ করুন সাড়ে ন’টা থেকেই। কারণ, ফেসবুক, হোয়াটসঅ্যাপে একবার ঢুকে পড়লে সেটা মাথায় ঢুকে যায়। অনেক সময়ে আড্ডা জমে ওঠে। আবার অপ্রত্যাশিত কোনও কিছু আপনার মাথা গরম করে দিতে পারে। যেটা ভাল ঘুমের পক্ষে ক্ষতিকারক।

৪। রাত সাড়ে ন’টার পর মদ্যপান করা

রবিবার অনেকেরই পার্টি বা মদ্যপান করার একটু ঝোঁক থাকে। করতে হলে তা আগে আগে শেষ করুন। রাত সাড়ে ন’টার পরে কোনও ভাবেই মদ্যপান করবেন না।

৫। বেশি মানসিক বা শারীরিক চাপ নেওয়া

খাবার পরে দেড় ঘণ্টা সময় না দিয়ে বিছানায় যাবেন না। হালকা হাঁটা চলা করুন বা গান শুনন। কোনও ভাবেই সাংসারিক হিসেব নিয়ে বসবেন না। দাম্পত্য কলহ অবশ্যই এড়িয়ে চলুন। মনে রাখবেন রবিবারের রাত মানে গোটা একটি সপ্তাহের জন্য শক্তি সঞ্চয়ের সময়।

Leave a Reply

%d bloggers like this: