মাসের ০ থেকে ১২ মাসের শিশুদের জন্য সূর্য সুরক্ষা

যখন ইউভি স্তর তিন থেকে কম হয়, এটি সাধারণত সূর্যালোক থেকে রক্ষা করার প্রয়োজন হয় না এবং কয়েক মিনিটের জন্য সূর্যের সরাসরি সংযোগ শিশুর জন্য নিরাপদ এবং স্বাস্থ্যের জন্য ভাল। তবে, বাচ্চাদের আরও বেশি সময় ধরে রাখার সময়, এই জিনিসগুলিকে যতটা সম্ভব যতটা সম্ভব তাদের শরীরকে আবরণ করতে উপদেশ দেওয়া হয় এবং যদি সম্ভব হয়, তবে তাদের ছায়ায় রাখুন।মাতাপিতা এবং শিশুদের দ্বারা তত্ত্বাবধান করা হয় শিশুদের প্রতিরোধ এবং ক্যান্সার কাউন্সিলের ওয়েবসাইটের সময় এবং অবস্থান অনুযায়ী মাত্রা পরীক্ষা প্রতিরোধ এবং ইউভি স্তর দৈনিক দৈনন্দিন জানতে পরামর্শ দেওয়া হয়


সৌর UV বিকিরণ থেকে নবজাতকদের রক্ষা করার জন্য, ক্যান্সার কাউন্সিল অস্ট্রেলিয়া প্রস্তাব করেছে যে ইউভি ইনডেক্স স্তরটি তিন বা ততোধিকের বেশি কিনা কিনা তা দেখার জন্য সূর্য সুরক্ষা ব্যবহার করা। আপনার দৈনন্দিন কাজকর্মের পরিকল্পনা করার আগে, শিশুকে উচ্চ সূর্যালোক থেকে রক্ষা করার জন্য এক জিনিস রাখুন। গ্রীষ্মকালে সূর্যালোকের দিকে যাওয়া এড়িয়ে চলুন, যখন ইউভি স্তর তার ত্বকের উপর থাকে তাই ইউভি সূচক পরীক্ষা করুন।


শিশু প্রায়ই তাদের চারপাশের জিনিস অনুসরণ করে এবং তাদের কাছ থেকে শিখতে। গবেষণা দেখায় যে যদি কোন বয়স্ক ব্যক্তি সূর্য থেকে প্রতিরোধের পদ্ধতি অনুসরণ করে, তাহলে তার পরে দেখাশোনাকারী শিশুও এটি শিখবে। সূর্যালোক থেকে সুরক্ষা জন্য অনেক পদক্ষেপ ব্যবহার করুন না শুধুমাত্র একটি সমাধান উপর নির্ভরশীল।

শিশু প্রাম, ট্রলার এবং ক্রীড়া জন্য ছায়া জায়গা খুঁজুন UV বিকিরণ ছায়ায়ও ঘটতে পারে, তাই সূর্য সুরক্ষা পদ্ধতিগুলিও ব্যবহার করুন। গাড়ির জানালা আবরণ কভার ব্যবহার করুন। (শিরোনামহীন স্বচ্ছ কাচ, পার্শ্ব উইন্ডো) ২১% পর্যন্ত UVB বিকিরণ বন্ধ।


বাচ্চাদের ত্বকের আরও বেশি অংশ জুড়ে এমন কাপড় ব্যবহার করুন আরামদায়ক, আলগা ফয়েল এবং বোনা কাপড় তৈরি পোশাক ব্যবহার করুন। কিছু কাপড় ইউ.পি.এফ. এড়াতে সক্ষম। UFF রেটিং উচ্চতর, কাপড় সূর্য থেকে যতটা সুরক্ষা প্রদান করবে একটি ফ্যাব্রিক চয়ন করুন যা হয় ইউ.পি.এফ-১৫ বা ইউ.পি.এফ-৫০।

বাচ্চা মুখ, ঘাড় এবং কান রক্ষা করার জন্য বিস্তৃত গাঁট, (বালতি), legionnaire শৈলী হাট ব্যবহার করুন সঠিক আকার এবং আরামদায়ক ক্যাপ চয়ন করুন মাথার ডান থেকে আসে যে টুপি, সেরা। যদি ক্যাপের লেইসটি দীর্ঘ হয়, তাহলে মাথাটি পিছনে বাঁধুন যাতে তা গলাতে আটকে যায় না।


আচ্ছাদিত কাপড়, ছায়া এবং টুপি ব্যবহারের পরে সূর্যালোকের বিরুদ্ধে সুরক্ষার জন্য সানস্ক্রিন ব্যবহার করুন, কারণ ছয় মাসের কম বয়সের শিশুকালের চামড়া কোন প্রাপ্তবয়স্কের চেয়ে দ্রুত রাসায়নিক শোষণ করে। সুতরাং সানস্ক্রীন দৈনন্দিন ব্যবহার থেকে দূরে থাকুন পরিবর্তে, সূর্যালোক থেকে বের হওয়া এবং শরীরকে সঠিকভাবে আবরণ করা এবং অবশিষ্ট অংশে প্রতিফলিত রিফ্রেশিং সানস্ক্রিন ব্যবহার করা এড়িয়ে চলুন।সানস্ক্রিন ব্যবহার ১৫-২০ মিনিট আগে আউট ব্যবহার করুন। যদি এই মাংস চলে যায়, এটি কার্যকর হয় তা নিশ্চিত করতে, এটি দুই থেকে দুই ঘন্টা রাখুন। এটি পরীক্ষা করার জন্য, শিশুর ত্বকের একটি ছোট অংশে রাখুন।


AS / NZS ব্যবহার করুন 1067: 2016 সানগ্লাস চোখ রক্ষা যারা সঠিক আঙ্গুল আছে এবং চোখের অধিকাংশ আচ্ছাদন। শিশুরা আসার জন্য সানগ্লাসগুলি নরম ইলাস্টিক, যা তাদের জায়গায় রাখতে সাহায্য করে। খেলনা বা ফ্যাশনেবল চশমা সূর্যালোক থেকে রক্ষা করতে ব্যবহার করা উচিত নয়।

ক্ষতিকারক ইউভি বিকিরণ থেকে শিশু রক্ষা করার জন্য ছায়া, টুপি, আচ্ছাদিত কাপড়, সানগ্লাস ব্যবহার করুন।

সানস্ক্রীন ব্যবহার
সানস্ক্রীন দুটি উপায়ে কাজ করে


১. ত্বকে পৌঁছানোর এবং এটি ছুঁড়ে দূরে UV বিকিরণ আটকান। এটি রিফ্লেকটেন্ট বা শারীরিক সানস্ক্রীন নামে পরিচিত, যেমন জিংক অক্সাইড এবং টাইটানিয়াম ডাইঅক্সাইড। প্রতিফলিত সানস্ক্রিনটি হালকা দুধে সাদা সাদা।

২. UV বিকিরণ গ্রহণ, কিন্তু এটি চামড়া কোষে যাওয়া থেকে প্রতিরোধ করে। এই রাসায়নিক সানস্ক্রিনস বলা হয় এবং সাধারণত কৃত্রিম রাসায়নিক মিশ্রিত একটি মিশ্রণ রয়েছে যেমন সিনামাতেস, দিবেনজোয়েলমেটনেস, বেন্জোফেননে ইত্যাদি। এই সূর্যস্ক্রীন চামড়া উপর প্রয়োগ করার পরে প্রদর্শিত হয় না।

অস্ট্রালোসেনিয়ান কলেজ ডার্মাটোলজিস্ট সুপারিশ করে যে ছয় মাস বয়সী শিশুদের রাসায়নিক সানস্ক্রিন ব্যবহার করা উচিত নয় কারণ তাদের ত্বক কোনও বয়স্কদের ত্বকের চেয়ে দ্রুত এই রাসায়নিকগুলি শোষণ করে। যাইহোক, আবদ্ধ কাপড়, টুপি এবং সানগ্লাস পরে অবশিষ্ট অংশে রিফ্যাক্টেন্ট সানস্ক্রিন ব্যবহার করা যেতে পারে।


কিছু শিশুর চামড়াতে সানস্ক্রিনের সাথে সামান্য সমস্যা থাকে। কিন্তু একটি সম্পূর্ণ এলার্জি কম সম্ভাবনা আছে কিন্তু পণ্য সংরক্ষিত এবং সম্ভাব্য প্রেসেরভেটিভস এলার্জি হতে পারে।

সানস্ক্রিন ক্রিম, যা সাধারণত সংবেদনশীল ত্বকের জন্য তৈরি হয়, টাইটানিয়াম ডাইঅক্সাইড এবং জিংক অক্সাইড থাকে, যা অ্যালকোহল বা সুবাসের পরিমাণের সমান নয় যা চামড়ার ক্ষতি করতে পারে।

অতএব, শিশুর ত্বকের একটি ছোট অংশে এটি প্রয়োগ করুন এবং এটির কোন সমস্যা নেই কিনা তা পরীক্ষা করুন, এটি ৪৮ ঘন্টার সময় লাগে। যদি কোনো সমস্যা হয়, অবিলম্বে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

ভিটামিন ডি


সূর্যালোকের এক্সপোজার কম হওয়ার কারণে, ভিটামিন ডি এর অভাব ঘটতে পারে। যখন ত্বক UV বিকিরণের সংস্পর্শে আসে, তখন ভিটামিন ডি উৎপন্ন হয় যা সুস্থ হাড় এবং পেশীর বিকাশের জন্য অপরিহার্য।

ভিটামিন ডি এর অভাবের কারণে এটি ভিটামিন ডি এর অভাব থেকে আক্রান্ত শিশুদের মধ্যেও আসে। যদিও সূর্যের কিছু সময়ের জন্য সূর্যের এক্সপোজার থেকে ভিটামিন ডি উৎপন্ন হয়, তবে সূর্যের সূর্যের নিরাপত্তা ছাড়া সূর্য থাকার অধিকার নেই। যদি শিশুর মধ্যে ভিটামিন ডি একটি ঘাটতি আছে, তাহলে একটি ডাক্তারের সাথে পরামর্শ করুন।

নাপী রাস্তা


ন্যাপির মধ্যে, শিশুর হিপ এবং হিপ অংশ রিসাস দ্বারা সরাসরি বা পরোক্ষভাবে প্রভাবিত হয় রিসাস নেপিজে স্টুল বা প্রস্রাব দ্বারা সৃষ্ট আর্দ্রতার কারণে ঘটে। এটি প্রতিরোধ করার জন্য নাপি উপর রাখুন এবং প্রভাবিত এলাকায় ক্রিম প্রয়োগ এবং যতটা সম্ভব খোলা বায়ু এটি রাখুন। সরাসরি বা পরোক্ষভাবে সূর্যালোক সরাসরি একটি শিশুর সানবার্ন সমস্যা হতে পারে, তাই এটি করবেন না।

জন্ডিস


নবজাতকের মধ্যে জন্ডিস হয় সাধারণত শুধুমাত্র ১০% শিশুদের উদ্বেগের বিষয়। জন্ডিসের চিকিৎসা সঠিক চিকিৎসার অধীনে করা উচিত। নবীনদের মধ্যে জন্ডিসের সময়, তাদের সরাসরি সূর্যের কাছে প্রকাশ করার অধিকার নেই

এটি পড়ুন,বুঝুন এবং এটি শেয়ার  করুন, সম্ভবত আপনার শেয়ারের একটি মায়ের তার সন্তানের স্বাস্থ্যের জন্য সূর্যালোক বেনিফিট জানতে পারবেন।

Leave a Reply

%d bloggers like this: