শিশুর পেটের ব্যথা থেকে উপকার পাবার ৭ টি উপায়

সন্তানের অসুস্থতা হচ্ছে এমন একটি জিনিস, যা প্রত্যেক মায়ের হৃদয়কে আঘাত করে এবং তাদের বিরক্ত করে। এবং যদি একটি নবজাত শিশুর অসুস্থ হয় এমনকি সামান্য কিছু হলেও, তারপর মা অবশ্যই অনেক চিন্তা এবং অস্বস্তি হয়। কিন্তু কিছু সমস্যা খুব বড় বলে মনে হলে, আসলে এটি কয়েকটি সহজ ধাপগুলির সাহায্যে নিয়ন্ত্রিত হতে পারে!

শিশুর কয়েকটি সাধারণ সমস্যাগুলির মধ্যে একটি। যার মধ্যে শিশুটি অন্ত্র ও পেটে ব্যথা অনুভব করে। এই ব্যথা প্রায়ই নিজেই ঠিক হয়ে যায় কিছু উপায় আপনি শিশুর আরামদায়ক করতে এবং এই সমস্যাটি অতিক্রম করতে সাহায্য করতে পারেন।

তেমনি উপায় কিছু যেমন নিম্নরূপ।
১. গরম সংকোচন

একটি নরম তোয়ালে নিন এবং গরম জলে ভেজান। গরম তোয়ালে আরামদায়ক এবং শিশুর সামান্য পেট উপর চাপুন। এটা পেট জমা গ্যাস অপসারণ এবং শিশু শিথিল সাহায্য করতে হবে।

২. তেল ম্যাসেজ

তেল দিয়ে শিশুর পেটের ম্যাসেজ করুন, এটি পেটে ব্যথা অনুভব করে না এবং ভবিষ্যতে যে পেট ব্যথা হয় তা থেকে ত্রাণ সরবরাহ করে।

৩. ঢেঁকুর তোলা 

পেট ব্যথা এড়ানোর জন্য, মনে রাখবেন যে শিশু খাওয়ার পরে, আপনার এটির যত্ন নিতে হবে। এই সঙ্গে, গ্যাস পেট জমা এবং এটি শিশুর খাদ্যের হজম করতে সাহায্য করে।

৪. হাঁটুর ব্যায়াম

শিশুর এর স্বাস্থ্যকর সিস্টেম সুস্থ রাখার জন্য ব্যায়াম প্রয়োজন। বিশেষত যখন তাদের পেটে ব্যথা হয়। একটি সহজ হাঁটু-নমনীয় ব্যায়ামের মাধ্যমে, শিশুটি ব্যথা থেকে ত্রাণ পাবে এবং এটি তার হজমকেও সুস্থ রাখবে।

৫. গরম জল সঙ্গে স্নান

এটি সাধারণত দেখা যায় যে গরম জল দিয়ে স্নান শিশুর শান্ত করে এবং তার রক্ত ​​প্রবাহ বাড়ায়। এটি পেট জমা গ্যাস এবং অপসারণ হ্রাসকরণযোগ্য গ্যাস অপসারণ করতে সাহায্য করে।

৬. পর্যায়ক্রমে খাওয়া

বাচ্চাকে নিয়মিত সঠিক সময়ে খাওয়ানোর কারণে পেটে গ্যাসের সম্ভাবনা কম এবং পেটেও কম ব্যথা হয়।

৭. তাদের গতিতে রাখুন

যদি শিশুদেরকে গতিতে রাখা হয়, বিশেষত যখন তাদের পেটে ব্যথা হয়, তখন তাদের চারপাশে হাঁটতে খুব আরামদায়ক হয়। তাদের ঘাড়ে নিয়ে যাও, বা শুধু তাদের চারপাশে হাঁটুন।

Leave a Reply

%d bloggers like this: