আপনার ওজন সম্পর্কে উদ্বিগ্ন হওয়া কেন অর্থহীন?

সারা পৃথিবীতে নারীরা তাদের শরীরের আকৃতির ব্যাপারে যে অত্যন্ত সচেতন তা সমগ্র সমাজ সম্পর্কে একটি অন্ধকার সত্য প্রকাশ করে। ক্রমবর্ধমান, এটি আমাদের মধ্যে দেয়া হয় যে সুন্দর হওয়াই হল সৌন্দর্য, কোন কিছু না হলেও চলবে। যারা এই শ্রেণীতে বিশ্বাস করে তাদের প্রত্যেককেই একটি নির্দিষ্ট ধরণের শ্রেণীভুক্ত এবং এটি তাদের কাছে আসলে লজ্জাজনক!

কারুর আত্মার বিশুদ্ধতা না দেখে তাকে ওজনের ওপর মাপকাঠি ভিত্তি করা অতি নিষ্ঠুরতা। বাস্তবতা হল যে এরকম তৈরী করা কিছু মান বা নীতি হল একটি পর্দার মত, কৃত্রিম ভাবে বা ইলেকট্রনিক পদ্ধতির সাহায্যে নানা সার্জারি হয়ে থাকে।

ওজন, লিঙ্গ, উচ্চতা বা রঙ যাই হোক না কেন, মানুষের অস্তিত্বের বিষয়গুলি তাদের অস্তিত্বের শীর্ষে রয়েছে।

সময়ের শটে সাথে নীরবতা ভেঙে আজ নানা রায় বাঁধ ভেঙে প্রকাশ পেয়েছে।

আমরা ওজন হত্তয়া সম্পর্কে আতঙ্ক বা হতাশায় ভুগি কারণ আমরা অন্যদের আমাদের সম্পর্কে কি মনে হবে তার ওপর নির্ভরশীল। আমাদের বাচ্চারা বেশিরভাগ সময় অন্যের অনুগ্রহের চেষ্টা করার জন্যে সেইসব বৈশিষ্ট্যগুলি গ্রহণ করতে ভুলে যায় যা সে নিয়ে জন্মেছে এবং ওজন নিয়ে ভাবনায় থাকে।

আমাদের দোষ হল আমরা নিজেদেরও আগে সেইসব বিধিগুলিকে বেশি প্রাধান্য দিই যেগুলি অবাস্তব এবং অদ্ভুত মানসম্পন্ন মিলনের প্রচেষ্টায় নিহিত, প্রতিদ্বন্দ্বিতায় বিশ্বাসী; সে তারকা হোক, বন্ধু মহলে হোক, এমনকি পরিবার। আমাদের দোষ আমরা কোন মানুষের প্রতিটি অনন্য সৌন্দর্যের প্রশংসা করি না, একইসাথে উভয় ত্রুটি এবং শক্তিগুলির মেনে নিতে জানিনা।

আপনার ওজনের উপর আতঙ্কের পিছনে শুধুমাত্র কোন যুক্তি যদি খাটতে পারে তা হল স্বাস্থ্য ভয়, অন্য কোন দৃষ্টিকোণ না। কেন অননুমোদিত ব্যক্তিদের একটি দলের কথায় আপনার ওজন সম্পর্কে উদ্বিগ্ন হওয়ার কারণ কি যেখানে আছেন যারা আপনাকে এভাবেই গ্রহণ করতে ইচ্ছুক।

নীচে কয়েকটি সবচেয়ে খারাপ শরীরের আকার মনে করা কিছু মানুষের স্বীকারোক্তি রয়েছে:

1. “কেবল শরীরের জন্য লজ্জাজনক মনে করানোর একমাত্র ব্যক্তিই আমার মা। আমার জীবনে কখনোই আমাকে র কেউ মোটা বলেনি”

২. “পুরুষরা নারীদের চেয়ে লজ্জিত, যত বেশি না, নারীরা।”

3. “আমি পূর্ণ ঠোঁট, নিশ্ছিদ্র চামড়া এবং বক্র শরীরের যে নারী বর্ণিত আছে তার কথা ভাবতেও লজ্জা পাই কারণ আমার মনে হয় আমাকে সুন্দর হয়ে তাকে ভালবাসতে হবে।”

4. “আবহাওয়া যত ভাল হতে শুরু করে, আমি হতাশ হয়ে পড়ি ইটা ভেবে যে আমার শরীরের কাটা এবং প্রসারিত চিহ্নের কারণে আমি শর্টস, ট্যাঙ্ক টপস বা স্নান স্যুট পরিধান করতে পারি না।”

5. “শারীরিক লাজলজ্জা করা ঠিক নয় সে ব্যক্তির আকার যাই হোক। অনেক মানুষ আছে যারা স্বাস্থ্যের কারণে ভাল থাকতে পারেনা।”

ওজন কমাতে গেলে যেই ৩টি জিনিস জানা দরকার
প্রসবের পর ওজন কমাবার উপায় জানতে এখানে ক্লিক করুন

ওজন কমাতে গেলে কি কি করা উচিত ও কি কি উচিত নয় জানতে এখানে ক্লিক করুন

ওজন কমানোর সহজ ব্যায়াম সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

Leave a Reply

%d bloggers like this: