আপনার সন্তান কি স্বপনের মধ্যে নিজেকে কাঁদতে দেখেছে!

ঘুমের সময়ে কি কারণে শিশু কাঁদছে? আসুন জানি কেন এমন হয়!!

 

শুধুমাত্র শিশু নয় আমাদের মধ্যে এমন ঘটনা অনেক সময়ে ঘটে থাকে। নিজেকেও অনেক সময়ে আমরা কাঁদতে দেখি।

ভয় পেয়ে ভাবতে শুরু করে দিই যে, কেন এমন হলো। জীবনের সাথে হয়তো কিছু খারাপ হতে চলেছে। কিন্তু সত্যি কি তাই?

কিন্তু স্বপ্নে নিজেকে কাঁদতে দেখা মোটেই খারাপ নয়। আপনি মানুষের চোখ দেখেই তাঁর ভিতরের যে মানুষটি আছে তার সম্পর্কে কিছু ধারণা তৈরী করতে পারেন। তাই চোখকে মনের জানলা বলে মনে করা হয়। এবং ঘুমনোর সময়ে মানুষের যে অবচেতন মন থাকে তা উন্মুক্ত হয়ে যায়। তাই ঘুমের সময় কাঁদা নিজের আত্মার শুদ্ধিকরণ হওয়া। তাই এটি নিয়ে ভয় পাবেন না।

কাঁদা অর্থাৎ আপনার চোখের জল বহির্ভুত হওয়া। কোনো দুঃখে বা আবেগে আপনি কেঁদে ফেলেন এবং সেই আবেগই চোখের জলের মাধ্যমে বাইরে বেরিয়ে পরে। ঘুমের মধ্যে কাঁদার, আপনার অবচেতন মন কোনো ঘটনা যাতে আপনি আবেগ প্রবন বা দুঃখ পেয়েছিলেন সেটি পুনরায় প্রকাশ পায়। এবং সেই আবেগ থেকে মুক্তি পাওয়া যায়। এমন হতে পারে যে কেউ যদি অনেক দিন ধরে কোন না সমস্যায় থাকেন, এবং তিনি নিজেকে স্বপ্নে কাঁদতে দেখার পরে সেই সমস্ত সমস্যা থেকে নিজেকে মুক্ত বলে মনে করেন।

 

আসলে কোনো কিছু জন্য খুব কষ্ট পেয়ে আপনি কাঁদতে না পারেন তবে এমন কোনো স্বপ্ন দেখলে সেই কষ্ট বা আবেগ থেকে আপনি মুক্তি পেতে পারেন। তাই এখন থেকে শিশু বা নিজেকে স্বপ্নে কাঁদতে দেখলে ভয় পাবেন না। বরং জানবেন, বহুদিন থেকে কোনো সমস্যার মুক্তি পেতে চলেছেন আপনি।  

Leave a Reply

%d bloggers like this: