রাত্রে শিশুদের ঘুমের কিছু টিপস

পনি ভুল করছেন। কারণ আপনার মত অনেক নারী আছে, যারা রাতে শিশুর এই ধরণের কষ্ট পেয়ে থাকে। কিছু ছেলেমেয়েরা রাতে বিছানায় যেতে চায় না। অনেক শুভেচ্ছা পাওয়া যায় যদি শিশুরা মায়ের সাথে ঘুমায়। যতক্ষন পর্যন্ত শিশুরা বড় না হয় ততক্ষণ তিনি ঘুমাবে না এবং অনেক অজুহাত খুঁজে বেরাবে । কখনও কখনও অসুস্থতা স্বাস্থ্যের কারণে শিশুদের ঘুম হয় না।তারা দিনে ঘুমাচ্ছে কারণ তারা রাতে সঠিক সময় ঘুমায় না। এটাও হতে পারে যে শিশু ঘুমের মধ্যে রয়েছে বিভিন্ন ধরণের সমস্যা।!

আপনি কিভাবে একটি শিশুর ঘুম নিশ্চিত করতে পারেন?

১. সন্তানের পরিত্রাণ পেতে অনেক উপায় আছে এবং আপনি আপনার পরিবার এবং শিশুদের অনুযায়ী ঘুমের উপায় নির্ধারণ করতে পারেন। মনে রাখবেন যে আপনি শিশুর ঘুমের অভ্যাস করার জন্য প্রতিদিন একই সময়ে শিশুকে সেই সময়ে ঘুম পাড়াতে হবে।

২. আপনি ঘুমের সময় উপকথা বলবেন, যাতে দ্রুত ঘুম ভাল হয়। ঘুমের আগে আপনার শিশুর পেট ভর্তি করা উচিত। এইভাবে, শিশু ৬ সপ্তাহ থেকে সময়মতো ঘুমাতে শিখবে।

৩. সারা দিন আপনি চিত্কার এবং ক্রীড়ার মধ্যে ব্যস্ত রাখতে পারেন, কিন্তু রাতের শান্ত এবং আরামদায়ক রাখাটা জরুরি। এটি একটি প্রাকৃতিক শরীরের গঠন বজায় রাখতে সাহায্য করবে। তারা দিন ও রাতের মধ্যে পার্থক্য জানতে পারবে।

৪. মা ছাড়াই ঘুমিয়ে শিশুটিকে ঘুম থেকে তুলতে চেষ্টা করুন। আপনি এইভাবে অন্য কারো উপর নির্ভরশীল হতে তাদের রক্ষা করতে পারেন। তারা আপনি ছাড়াও ঘুমিয়ে পড়বে এবং তাদের জন্য এটি ভালো হবে যখন তারা স্বনির্ভর হয়ে উঠছে।

৫. বিছানা উপর ঘুম এর জন্য একটি সময় নির্ধারণ করুন- তার নাপি পরিবর্তন, এবং তারপর একটি রাতের পোষাক পরিবর্তন ইত্যাদি । এর পরে, শিশুকে লোহা দিন এবং সেটা তার পাশেও রাখতে পারেন। এই সব ৪৫ মিনিটের বেশি সময় লাগবে না। এটা শিশুদের জন্য ভাল হবে যে তাদের ৮.৩০থেকে ৯ টা পর্যন্ত স্যুইচ করতে শেখাবে। বিলম্ব হলে, সন্তানের ঘুম অদৃশ্য হয়ে যায় এবং তারা জেগে থাকে।

৬. শিশুদের নিরাপদ বোধ করতে, আপনি তাদের একটি হালকাকম্বল বা কিছু খেলনা দিতে পারেন। শিশুদের স্নায়ুর শক্তি খুব দ্রুত, তাই আপনার শরীরের গন্ধ তাদের শান্ত হবে।

৭. শিশুরা কান্নাকাটি করে, বিশেষ করে যখন শিশু ৪ থেকে ৫ মাস বয়সী হয়। এটি একটি প্রাকৃতিক প্রক্রিয়া এবং এটি থামাতে পারবেন না। এটি শিশুর মধ্যে লুকানো অশ্রু সহজতর হবে এবং পরে এটি নিজের উপর শান্ত হবে।

৮. হালকা হাত দিয়ে শিশু ছোঁবেন। এইভাবে শিশুটি ত্রাণ পায় তিনি মনে করেন যে তিনি আপনার হাতে নিরাপদ। যে হতাশায়, তারা অনেক আনন্দিত ঘুম পেতে আপনি দেখবেন যে শিশুর মুখের উপর একটি ধীর হাসি আছে এটা যে শিশু আপনার সাহচর্য উপভোগ করা হয় তা একটি প্রতীক। আপনি একটি শিশুর সঙ্গে বিছানায় শুয়ে এবং এটি নিতে পারেন। পাশাপাশি তার সাথে ঘুম থেকে ভান করতে পারেন। এই সব শুধুমাত্র সন্তানের ঘুম জন্য।

৯. সময় সময়, আপনি সন্তানের কাছে আপনার সন্তানের আবেদন করতে পারেন। আপনি সানন্দের মধ্যে ঘুমাতে পারেন উভয় সমান অংশীদার হওয়া উচিত। যদি আপনি একটি যৌথ পরিবারে বাস করেন, তাহলে আপনার বাড়ীতে বসবাসকারী বয়স্ক ব্যক্তিরাও শিশু যত্নের যত্ন নিতে পারে। ধীরে ধীরে শিশুর নিজের সাথে ঘুমের সময় ব্যবহার করা হবে।

১০. শিশুটি কাঁদছে কেন এই কারণেই অন্য কারন খুঁজে বের করো? তার নগ্ন ভিজা, সে ক্ষুধার্ত, তার কাপড় খুব টাইট হয় না, তিনি ঠান্ডা না হয় না বা তিনি বিষণ্ণতা প্রবণ হয় বা তার সাথে বন্ধী কলিং হয়? আপনি কারণ সনাক্ত করা, তাদের বাছাই করার চেষ্টা করুন।

১১. যদি আপনি তাদের সমস্ত কান্নাকাটি করার কারণটি সঠিক করে থাকেন, তাহলে ধীরে ধীরে স্বামীর এবং অন্য নির্ভরশীলদের সাথে পরামর্শ করুন। যদি আপনি অসাধারণ মনে করেন তবে আপনি ডাক্তার থেকে পরিত্রাণ পেতে পারেন।

যদি আপনি এটি পছন্দ করেন, তাহলে অন্য মায়েরা এবং শিশুদের সাথে এটি শেয়ার করুন।

Leave a Reply

%d bloggers like this: