সকালে ঘুম থেকে উঠে এই কাজ গুলি করুন, দিন ভালো হয়ে যাবে

সকালে ঘুম থেকে ওঠার পর আমারা প্রত্যেকের আলাদা আলাদা কোনো না কোনো কাজ করে থাকে। এই সময়ে মানুষের মন সম্পূর্ণ ভাবে অন্য রকম থাকে। ঠিক এই সময় আপনি এই কাজ গুলি করে দেখুন, দিন ভালো হয়ে যাবে!

আসুন জানি সে গুলো কি কি

 

১। জীবনের কোনও পজিটিভ ঘটনা

সারা দিনের বিভিন্ন ঘটনাবলির মধ্যে যে কোনও একটি ঘটনা যা আপনার মন ছুঁয়ে গেছে, সবিস্তারে তা লিখে রাখুন ডায়রিতে। এই অভ্যাসের ফলে, বার বার ওই অভিজ্ঞতার কথা স্মরণ করতে বা পড়ার অবকাশ থাকে।

২। যার জন্য আপনি কৃতজ্ঞ

কৃতজ্ঞতা স্বীকার করা মন ও শরীরের পক্ষে ভাল। প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে লিখে ফেলুন এমন কারণ যার জন্য আপনি কৃতজ্ঞ। টানা ২১ দিন এই পদ্ধতি মেনে চলুন, এর ফলে অনেক বেশি পজিটিভ ও অপটিমিস্টিক করবে।

৩। ১৫ মিনিটের জন্য শরীর চর্চা

বাড়ির পাশের মাঠ বা পার্কে হাঁটা বা ঘরের ভেতরেই অল্পবিস্তর হাঁটুন। চাইলে মিউজিক চালিয়ে একটু এরোবিক্সও করতে পারেন। শুধু শরীর নয়, এমন অভ্যাসের ফলে মনও ভাল থাকে। নিজেকে বলতে পারবেন ‘আমার দিন শুরু হয় পজিটিভ অ্যাক্টিভিটি দিয়ে’।

৪। বিশেষ কারুর বা সন্তানের মুখ

সকালে উঠে আপনে সন্তান বা বিশেষ কারুর মুখ দেখে আপনি আনন্দ, বিশ্বাস, ভরসা, পান তবে তার মুখ দেখুন। দেখবেন সারা দিন আপনার ভালো কাটবে।

৫। শ্বাস সঞ্চালন

ভোরের আবহাওয়া স্নিগ্ধ থাকে। তখন মেডিটেশন করাটা শরীরের পক্ষে খুবই কার্যকরী। মাত্র ২ মিনিট সম্পূর্ণ ভাবে মনোনিবেশ করুন নিজের শ্বাসপ্রশ্বাসের দিকে। এর ফলে আপনার একাগ্রতা ও মস্তিষ্কে অক্সিজেনের প্রভাব দুই-ই বৃদ্ধি পাবে। 

Leave a Reply

%d bloggers like this: