শিশুকে টিকাকরণ নেওয়ার সময় বা ওষুধ খাওয়ানোর সময় কিভাবে ভোলাবেন?

আপনার শিশুকে একটি ঔষধ খাওয়ানো বা ডাক্তারের কাছে নিয়ে যাওয়া একটি কোঠিন কাজ হতে পারে। আপনি চান আপনার সন্তান অস্বস্তির মধ্যে থেকে বেরিয়ে আসুক, কিন্তু তারা শুধু ঔষধ ব্যবহার করতে অস্বীকার করে। অনেক সময়ই তারা খুব ছটফট করে এবং কাঁদতে শুরু করে। এখানে কিছু উপায় দেয়া হল যার মাধ্যমে আপনার চিন্তা কিছুটা কমতে পারে!

১. ডাক্তারের কাছ থেকে ফিরে যাওয়ার সময় বাচ্চাকে চকোলেট কিনে দেওয়ার কথা দিন এবং ফায়ার আসার সময় অবশ্যই কথা রাখুন, নইলে পরেরবার থেকে সে আর আপনাকে বিশ্বাস করবেন।

২. সিদ্ধান্তের ক্ষেত্রে কিছু কিছু ছোট বিষয় আপনার সন্তানকে সামলাতে দিন। ছোট ছোট কাজ কাজ যেমন একটি নির্দিষ্ট ‘এমএল’ ঔষধের কাপের মধ্যে ঔষধ ঢালা, ইত্যাদির মাধ্যমে তাদের জানাতে হবে যে তারা নিজেরাই সিদ্ধান্ত নেবে, তাতে দায়িত্বে বোধ বাড়বে।

৩. নিশ্চিত করুন যে আপনার শিশুরোগ বিশেষজ্ঞ বিনোদনমূলক। এটি আপনার বাচ্চাকে তার উপর নির্ভর করতে উত্সাহিত করবে এবং চিকিৎসার শেষের দিকে ললিপপের অপেক্ষা করার ফলে এটি আরও ভাল করে তোলে।

৪. ঔষধটি গুঁড়ো কে ফেলুন যাতে আপনার সন্তানের বোধ না হতেই আপনি এটি গরম গ্লাসের দুধে মিশ্রিত করে ফেলতে পারেন।

৫. আপনার সন্তানের প্রিয় খাবার বা কেকের মধ্যে ঔষধ লুকানোর চেষ্টা করুন। এটি আরো তাদের আকর্ষণীয় করে।

৬. যদি আপনি আপনার বাচ্চাকে টিকা নিতে আপত্তি করে, তাহলে তার ঘুমের সময় দ্রুত ডাক্তারের কাছে নিয়ে যেতে হবে। ইনজেকশন দেওয়ার পরে তাদের আদর করুন র দোলনায় দোলান, এতে অনেকটা সুরাহা হয়। আপনার শিশুরোগ বিশেষজ্ঞ শিশুর জন্যে যে বন্ধুত্বপূর্ণ সেটি নিশ্চিত করুন।

মায়েরা যখন তাদের শিশুদের ওষুধ গ্রহণ করাতে যান তখন খুব সৃজনশীল হতে পারেন, মাতৃমুখী প্রবৃত্তি দ্বারা। যদি তারা তার পরেও চিৎকার করে বা কান্নাকাটি করেন তবে শাসন করুন।

ভারতে শিশুদের কি কি টিকাকরণ অবশ্যই দিতে হয়
আপনার সন্তানকে টিকা দেওয়া কেন প্রয়োজনীয়?

বিসিজি ভ্যাকসিন সম্পর্কে আপনাকে যা জানা প্রয়োজন

Leave a Reply

%d bloggers like this: