হার্ট সুস্থ রাখার কয়েকটি সহজ উপায়

ভারতে হৃদরোগে আক্রান্ত হন বছরে প্রায় ২০ লক্ষ মানুষ। যার থেকে প্রতি ৩৩ সেকেন্ডে মৃত্যু হয় একজনের।

শুধুমাত্র খাওয়াদাওয়া বা ওজন নয়, হার্টের সমস্যা হতে পারে অনেক কারণেই। জেনে রাখুন, সেই সব ছোট ছোট কারণগুলি এবং তার সঙ্গে প্রতিরোধ ও প্রতিকারের উপায়ও—

১। আওয়াজ

গবেষকরা জানাচ্ছেন যে, পারিপার্শ্বিক আওয়াজে ঘন ঘন পরিবর্তন হলে তা হার্ট রেটের উপরে প্রভাব ফেলে।

২। ছুটির দিনে বেশি ঘুম

 সারা সপ্তাহের ক্লান্তি কাটাতে ছুটির দিনে বেশিক্ষণ ঘুমনোই যেন সহজ সমাধান। কিন্তু, গবেষকরা বলছেন যে, সপ্তাহের অন্যান্য দিনের মতোই ঘুমনো উচিত ছুটির দিনে। না হলে, হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেড়ে যায় প্রায় ১১%।

৩। ওজন তুলুন

 সপ্তাহে অন্তত একদিন এক ঘণ্টার জন্য ‘ওয়েট’ তোলা অভ্যাস করুন। নেদারল্যান্ডসের মেডিক্যাল সেন্টাররের গবেষকরা জানিয়েছেন যে, রেজিসট্যান্ট একসারসাইজ বা ওয়েট ট্রেনিং করলে হৃদরোগের আশঙ্কা খানিকটা কমে।

৪। ব্লাড গ্রুপ

ইউরোপিয়ান সোসাইটি অফ কার্ডিওলজি-র প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী ‘A’, ‘B’ ও ‘AB’ ব্লাড গ্রুপের মানুষের তুলনায় ‘O’ গ্রুপের মানুষ একটু হলেও সুরক্ষিত হার্টের অসুখ থেকে। তাই উপরোক্ত ব্রাড গ্রুপের অধিকারীরা একটু সাবধানে থাকুন।

Leave a Reply

%d bloggers like this: