আপনার শিশুর মাথার উন্নয়ন লক্ষ্য রাখুন

জন্মের সময় আপনার সন্তানের মাথা ১৩.৮ইঞ্চি হয়ে থাকে । আপনার সন্তানের জন্য এটি স্বাভাবিক যে তার মাথা তার শরীরের চেয়ে বড়। আপনার সন্তানের জন্ম থেকে তাদের প্রথম বছর পর্যন্ত, সন্তানের মাথা এবং মস্তিষ্ক ক্রমাগতভাবে বিকশিত হয়, প্রথম বছর হল আপনার সন্তানের অভ্যন্তরীণ উন্নয়নের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ স্টপ!

প্রসবের সময়, আপনার শিশু এর মাথা এবং খুলি অত্যন্ত ভঙ্গুর হয়। আপনার সন্তানের মাথা খুব নরম এবং এই কারণে তারা সহজেই আপনার গর্ভ থেকে বেরিয়ে আসতে পারে। আপনার বাচ্চার মাথা পরবর্তী কয়েক মাসে সঠিক আকারের মধ্যে বিকাশ করে।

আপনার বাবার মাথার উপরে ফাউন্টেনেল বা নরম স্পট, সম্পূর্ণ আঠার মাস পরে সম্পূর্ণরূপে বিকশিত হয়। আপনার সন্তানের একটি পেশী নিরাপদ প্যাডিং দ্বারা আচ্ছাদিত দুটি নরম স্পট আছে যে শরীরের শরীর থেকে যখন এটি পড়ে রক্ষা করে, কিন্তু পেশী বৃদ্ধি না হওয়া পর্যন্ত, আপনার সন্তানের মাথা অত্যন্ত ভঙ্গুর।

ফ্যান্টেনেল আপনাকে আপনার সন্তানের মস্তিষ্কের উন্নয়ন সম্পর্কে বলে। এটি একটি গুরুতর অসুস্থতা নির্দেশ করে, মেনিনজাইটিস তাদের মধ্যে একটি। একটি দমন করা ফুটানেল তীব্র নিরূদকরণের একটি চিহ্ন হতে পারে। কয়েক সপ্তাহের জন্য ডাক্তাররা কোনও মস্তিষ্কের রোগনির্ণয় করতে পারে না কারণ আপনার বাচ্চার মাথায় এই সময়ে সম্পূর্ণরূপে গঠিত হওয়ার প্রক্রিয়ায় আছে।

আপনার বাচ্চার মাথার আকারটি জন্ম থেকে ১ বছর পর্যন্ত পরিবর্তিত হতে পারে। স্বাভাবিক প্রসবের থেকে জন্ম নেওয়া শিশুটির মাথা সামান্য পরিশীলিত হতে পারে,

অন্য শিশুদের মাথা একটি ঘোড়দৌড় আকার বা চ্যাপ্টা হতে পারে। আপনার শিশুর মাথা আকৃতি পেতে কিছু সময় লাগে। ঘুমের অবস্থার সময় আপনার বাচ্চার মাথার সঠিক আকার বাড়ানোর জন্য ডান বালিশটি ব্যবহার করে উন্নয়নটির এই প্রক্রিয়াটি সহজ এবং নিরাপদ হতে পারে। আপনার ঘুমের সময় আপনার শিশু ঘুমানোর চেষ্টা করুন, কারণ এটি আপনার শিশুর মাথার আকার চিপস থেকে রক্ষা করবে।

Leave a Reply

%d bloggers like this: