এই ৫টি খাদ্য গর্ভাবস্থার প্রথম ৩ মাস এড়িয়ে চলুন

প্রথম ত্রৈমাসিকটি গর্ভাবস্থার সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। প্রথম ত্রৈমাসিকে প্রায় ৭০% গর্ভপাতের সম্ভাবনা দেখা দেয়। আপনার শরীর এবং আপনার ক্রমবর্ধমান শিশুর যত্ন নিতে আপনার পক্ষে সামান্য একটি ভুল পদক্ষেপ আপনার বাচ্চার অঙ্গ উন্নয়ন, বিশেষ করে মস্তিষ্কের স্থায়ী ক্ষতি করতে পারে। একটি স্বাস্থ্যকর খাদ্য এবং সাবধানতা আপনাকে বা আপনার শিশুর জন্য বিপদের মাত্রা কমাতে সাহায্য করতে পারে।

আপনার প্রথম ত্রৈমাসিকে এই খাবারগুলি এড়িয়ে চলুন।

১. পেঁপে এবং আমারস

প্রথম ত্রৈমাসিকের সময় আনারস ও পেঁপে খেলে অসংখ্য ঝুঁকি থাকে। উভয় এই ফল গর্ভাধান সংকোচন ঘটে যার কারণে গর্ভপাত সম্ভাবনা বৃদ্ধি হয়।

২. কাঁচা সবজি

আপনার বাচ্চার জন্য কাটা, কাঁচা বা না ধুয়ে রাখা সবজি অত্যন্ত বিপজ্জনক। আপনি সেগুলি খাওয়া আগে নিশ্চিত করুন যেন তা ভালোভাবে রান্না করা হয়। প্রথম ত্রৈমাসিকের সময় আপনি অবশ্যই তুলসী পাতার মধ্যে দিয়ে যাবেন না। আপনার বাচ্চার বিকাশের জন্য তসলি বা পুদিনা পাতা খারাপ।

৩. কাঁচা ডিম ও মাংস

কাঁচা ডিম এবং মাংস আপনি আপনার প্রথম ত্রৈমাসিকের সময় এড়িয়ে চলুন। এগুলি খাওয়ার আগে পুষ্টিকর রান্না করুন। এটি শুধুমাত্র খাদ্যের স্বাদ বাড়িয়ে দেয় না, আপনাকে প্রয়োজনীয় প্রোটিন সামগ্রীও দেয় এবং যেকোনো জীবাণু নষ্ট করে দেয়। মাঝারি পাকানো মাংস এবং মাছ আপনার সন্তানের মস্তিষ্কের ব্যাঘাতের সম্ভাবনা উত্থাপন করে। মেটে আরেকটি জিনিস যা আপনার প্রথম ত্রৈমাসীকের সময় আপনার জন্য উপকারী বলে বিবেচিত নয়।

৪. কিছু বিশেষ মাছ

কিছু বিশেষ মাছ যেমন ম্যাকেরল, তলোয়ারফিশ এবং অন্য যেগুলির মধ্যে উচ্চ পরিমানে পারদ থাকে সেগুলি এড়িয়ে চলুন। সুশি খাওয়া এড়িয়ে চলুন যা আপনার শিশুর মস্তিষ্কের উন্নয়নের জন্য ভাল না ।রান্না করা মাছ আপনার পক্ষে উপযুক্ত এবং এটি একটি সুস্থ শরীরের প্রয়োজনীয় প্রোটিন এবং ভিটামিনও দেয়।

৫. কিছু চিস বা পানির

গর্ভাবস্থায় নরম পনির, নীল পনির, ব্রেই, এবং কাঁচা পনির এড়িয়ে যাওয়া উচিত। আপনার শিশুর জন্য কাঁচামাল বা জাল না দেওয়া দুধ বিপজ্জনক। এ ছাড়াও, আপনার শরীরের মধ্যে ক্যালসিয়াম স্তর উন্নত করার জন্য দুধ খাবার পরামর্শ দেওয়া হয়।

Leave a Reply

%d bloggers like this: