হাত ধোয়ার জন্যে কোন জল ভাল? ঠান্ডা না গরম?

এই নতুন গবেষণা নিয়ে উঠে এলো অনেক তথ্য সম্প্রতি। সাধারণত মনে করা হয়, হাতের জীবাণু দূর করতে ঠান্ডা জলের চেয়ে উষ্ণ গরম জলই বেশি কার্যকরী। কিন্তু একটি নতুন গবেষণা এই ধারণা বদলে দিচ্ছে।

 আপনি কোন জলে হাত ধোবেন তাতে কিছুই এসে যায় না। গরম ও ঠান্ডা— দু’ধরনের জলই ক্ষতিকর ব্যাক্টেরিয়া দূর করতে সমান কার্যকরী।

‘কে কোন জলে হাত ধোবেন, তা সেই ব্যক্তির পছন্দের ব্যাপার। জীবাণু দূর করার কার্যকারিতার প্রশ্ন এলে জলের তাপমাত্রা গুরুত্বপূর্ণ নয়।

গবেষণাটি করার সময়ে ২১ জন মানুষের হাতে বেশি মাত্রায় ব্যক্টেরিয়া লাগিয়ে দেওয়া হয়। ছ’মাস ধরে বারে বারে এই ধরনের ব্যাক্টেরিয়া লাগানো হয়।

তাঁদের বলা হয়, ১৫ থেকে ৩৮ ডিগ্রি তাপমাত্রার জল ও ০.৫ মিলি, ১ মিলি ও ২ মিলি সাবান ব্যবহার করে হাত ধুতে। সেখানেই দেখা গেছে যে কোনও জলেই ১০ সেকেন্ড হাত ধুলে জীবাণু দূর হচ্ছে। কোন সাবানে হাত ধোওয়া হচ্ছে, তাও গুরুত্বপূর্ণ নয়। তবে কোন ধরণের সাবানে হাত ধোওয়া উচিত, তা নিয়ে এই গবেষণায় জোর দেওয়া হয়নি।

তবে এখনও অনেক বিশেষজ্ঞ মনে করেন, উষ্ণ জলে ১৫ সেকেন্ড হাত ধোওয়া অনেক বেশি কার্যকরী। সঙ্গে কী ধরনের সাবান ব্যবহার করা হচ্ছে, তাও গুরুত্বপূর্ণ। তবে ঠান্ডা হোক বা গরম জল, সব সময়ে হাত ধুয়ে খাবার খাওয়া বা রান্না করাই যে স্বাস্থ্যকর, সে বিষয়ে সবাই একমত। 

Leave a Reply

%d bloggers like this: