সকালে ঘুম থেকে ওঠার পর ভুলেও কাজগুলি করবেন না

সকালে ঘুম থেকে ওঠার পর নানা লোকের নানা রকমের কাজ হয়। কেউ ঘুম থেকে উঠেই টয়লেটে দৌড়ন, কেউ বা ঘুম ভাঙার পরেও বিছানায় শুয়ে গড়িমসি করতে ভালবাসেন, কেউ আবার ঘুম থেকেই উঠেই হাতে তুলে নেন মোবাইল, চেক করেন বন্ধু বান্ধবদের মেসেজ বা অন্য কাজের জিনিস। কিন্তু এগুলো কোনওটাই ঠিকঠাক দিন শুরু করার পক্ষে আদর্শ অভ্যেস নয়। দিনটিকে ভালভাবে কাটাতে গেলে ঘুম ভাঙার অব্যবহিত পরেই করতে হবে অন্য কিছু।

ঘুম থেকে ওঠার পরেই প্রথম করণীয় কাজটি হল আড়মোড়া ভাঙা। যেমন-তেমন আড়মোড়া নয়, সম্পূর্ণ শরীরকে টানটান করে মেলে ধরার মতো আড়মোড়া, মানে ইংরেজিতে যাকে বলে ফুল স্ট্রেচ। গবেষকরা বলছেন, এই কাজটি না করে দিন শুরু করলে, তা হবে একটি গুরুতর ভুল।

কিন্তু কেন?

গবেষকদের দাবি, আসলে এইভাবে আড়মোড়া ভাঙাকে বলে পাওয়ার পোজিং। এটা শরীর ও মস্তিস্কের পক্ষে বিশেষ উপকারী। আড়মোড়া ভাঙার বিশেষ ভঙ্গিটি আত্মবিশ্বাসী মানুষদের ভঙ্গি। এটা একজনের মানুষের অন্তর্নিহিত শক্তির প্রকাশক। যখন আপনি মানসিকভাবে দৃঢ় মানুষের শারীরিক মুদ্রা অনুকরণ করেন, তখন আপনার মস্তিস্কে বিশেষ বার্তা পৌঁছয়। মস্তিস্ক আপনাকে যথার্থই আত্মবিশ্বাসী করে তোলে।

তাহলে এইভাবে আড়মোড়া ভেঙে দিন শুরু করলে ঠিক কী উপকার হয়, এবং না করলেই বা ক্ষতিটা কী?

আপনি যদি গোটা দিনটা আত্মবিশ্বাস, মানসিক দৃঢ়তা ও সাহসকে সঙ্গী করে চলতে চান, তাহলে সকালে উঠে গোটা শরীরকে টানটান করে আড়মোড়া আপনাকে ভাঙতেই হবে। নইলে সারা দিনটা আপনার কাটবে মনমরা, নিরুদ্যম ও উদ্বিগ্ন অবস্থায়।

বিষণ্ণ অবস্থায় সারা দিন কাটাতে কারই বা ভাল লাগে! কাজেই এবার থেকে ঘুম ভাঙার পরে বিছানা ছাড়ার পরে প্রাণ ভরে আড়মোড়া ভাঙতে ভুলবেন না। 

Leave a Reply

%d bloggers like this: