গর্ভাবস্তার সময় হাড়ের স্বাস্থ্য রক্ষা করা

গর্ভাবস্থার সময় মায়ের মানসিক ও শারীরিক সুস্থতা খুব দরকারী। এই সময় শরীরে অনেক পরিবর্তন ঘটে, অনেক সমস্যা থাকে এবং তার মধ্যে একটা হলো অস্টিওপরোসিস। এই রোগের থেকে দুরে থাকার টিকা টিপ্পনি:

১. ক্যালসিয়াম

গর্ভাবস্থায় ও প্রসবের পর এটা প্রয়োজনীয় হাড়ের ওজন বাড়াতে ও হাড়ের বল বাড়াতে। দুধ, চীস, টফু ও শাক সবজিতে ক্যালসিয়াম থাকে।

২. ভিটামিন ডি

আপনার ও শিশুর হাড় শক্ত করে.২০ মিনিট রোদে থাকলেই যথেষ্ট ভিটামিন ডি ঢোকে। এই বস্তু টুনা মাছ, স্যামন মাছ, কমলা লেবু, ডিম ও সিরিয়ালে থাকে।

৩. ব্যায়াম

তা ভুল কথা যে গর্ভাবস্থায় ব্যায়াম ছেড়ে দেওয়া উচিত। যোগ করলে হাড় ভালো থাকে ও মানসিক শান্তি লাভ করা যায়।

৪. মদ্যপান বারণ

মদ্যপান লিভারের ক্ষতি করে ও ভিটামিন ডি শুষে নেই যাতে হাড় দুর্বল হয়ে যায়।

৫. সিগারেট বারণ

এতে শরীরে অক্সিজেন কমে যায়। ফলে শরীর ক্যালসিয়াম নিতে পারে না ও হাড়ের ওজন কমে যায়।

৬. কফি কম করতে হবে

বেশি কফি খেলে শরীর ক্যালসিয়াম নিতে পারে না। দু কাপের বেশি খেলে হাড়ের ওজন কমে যায়।

৭. পটাসিয়াম

পটাসিয়াম সোজাসুজি হাড়ের সাহায্য না করলেও তা পেশী ও নার্ভকে শক্ত করে তলে। যেই এসিড ক্যালসিয়াম নিয়ে নিতে পারে তাকে নিউত্রালায়স করে দেয় ও হাড়ের ওজন বেড়ে যায়। ব্রকলি, সুইস চার্দ ও শাক সবজিতে থাকে।

৮. পরিবারের চিকিত্সা ইতিহাস জানুন

কিছু অসুস্থতা এমন হয় যা পিরি ধরে নেমে আসছে। এই ব্যাপারে ডাক্তারকে জিগেশ করে দেখবেন আপনার কি করা উচিত!

৬ টি উপায় যাতে গর্ভাবস্থায় অস্তীয়পোরোসিস না হয়

Leave a Reply

%d bloggers like this: