দুপুরে ঘুমোলে কি সত্যিই মোটা হয়?

আপনার জীবনধারা এবং জেনেটিক্স আপনার ওজন বৃদ্ধি বা হ্রাস করার ক্ষমতা প্রকাশ করে, পাশাপাশি শক্তি ভোজনের থেকে শক্তি অনুপাত নির্ধারণ করে।

আপনি ঘুমিয়ে মোটা হবেন না!

এটি বিভিন্ন গবেষণার সিদ্ধান্তে পাওয়া গেছে যে ঘুমের দ্বারা ওজন হ্রাস বা বৃদ্ধি হয় না। ঘুমের সময় শরীরের বিকাশ, রক্ষণাবেক্ষণ, মেরামত এবং বেঁচে থাকার প্রক্রিয়ায় আমাদের শরীরের শক্তিও খায়। বরং, ঘুমের ঘাটতি ওজন বৃদ্ধির প্রধান কারণ। ঘুমের ঘাটতি হরমোনের উৎপাদন হ্রাস করে, লেপটিন এবং গ্রিনোলিনকে আপনাকে ভরা পেতেও ক্ষুধার্ত বোধ করে।

দুপুরে একটি ৩০-৪৫ মিনিটের ঘুম উপকারী হয়

অনেক বিশেষজ্ঞরা পরামর্শ দিচ্ছেন যে ৩০-৪৫ মিনিটের ঘুম উপকারী হয় কারণ এটি চাপের হরমোন হ্রাস করে এবং উত্পাদনশীলতা বাড়ায়। বেশিরভাগ লোক দীর্ঘদিন ধরে কাজ করে। দুর্ঘটনা বা কর্মক্ষেত্রের কোনও সমস্যা এড়ানোর জন্য দিনের মধ্যে একটি নিঃশ্বাস নেওয়া প্রয়োজন।

খাওয়ার ১ থেকে ২ ঘন্টার মধ্যে ঘুমোবেন না

এটি হজমশক্তি হ্রাস করে এবং নিঃসৃত এসিড রিফাক্সের সম্ভাব্যতা বৃদ্ধি করে। তাই খাদ্য এবং ঘুমের মধ্যে অন্তর্বর্তী রাখা উচিত।

Leave a Reply

%d bloggers like this: