সি সেক্শনের পরে পেটের অবস্থা কেমন হয় জানুন

সি সেক্শনের পরে আপনার পেট সম্পর্কে জানতে হয়তো আপনার খুবই কৌতহল হয়। ৪০ সপ্তাহের গর্ভাবস্থার পর, আপনার পেট আপনার শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হয়ে যায়; এটি একটি অঙ্গ যার অনেক পরিবর্তন ছড়িয়ে পড়ে এবং এর মধ্যে অনেক পরিবর্তন ঘটায় এবং তারপর তার মূল আকারে ফিরে আসে!

একটি সন্তান হওয়ার পর আপনার শরীর কীভাবে প্রভাবিত হয় তা কেবল একটি জিনিসের উপর নির্ভর যে আপনি শিশুর জন্ম দিয়েছেন কিভাবে – সি সেকশন ডেলিভারিতে নাকি স্বাভাবিক ডেলিভারিতে।

আপনার পেটের উপরের অংশ অর্থাৎ সি সেক্শন অংশ সার্জারির সময় কাটতে হয় যাতে শিশুকে বের করা সহজ হয়; এর মানে হল যে আপনার পেটের ক্ষত প্রথম দিকে সুস্থ দেরি হতে পারে। এই পদ্ধতি সব মহিলাদের জন্য গৃহীত কিন্তু ক্ষত উদ্ধার করার ক্ষমতা সমস্ত মহিলাদের মধ্যে ভিন্ন।

যদি আপনার কোন সি-সেকশন হয়ে থাকে, তবে স্বাভাবিক ডেলিভারির অধীনে মহিলাদের তুলনায় আপনার ব্যথা বেশি হবে। আপনার পেট কাটা হওয়ার কারণে আপনার ব্যথা কিছুদিনের জন্য থাকবেই এবং আপনার আরও অনেক ধরনের সমস্যা হতে পারে যা সি-সেকশনে বড় সার্জারিতে আসতে পারে। কিন্তু বিপদের বিষয়টি হল এই যে সি-সেক্শনের কারণে আপনার সমস্ত অঙ্গ একে অপরের সাথে সংযুক্ত করা হয়। কাটা টিস্যুটি এমনভাবে একসঙ্গে বাঁধা হয় যে কারণে আপনার অঙ্গগুলি সঠিকভাবে কাজ করতে সক্ষম হবে না এবং এটি মেরামত করতে অপারেশন প্রয়োজন হবে।

অনেকগুলি শিরা এবং অন্যান্য টিস্যু যাদের উপর অস্ত্রোপচারের প্রভাবগুলি ঘটেছে তা পুনরুদ্ধারের জন্য কয়েক মাস লাগতে পারে। আপনার পেটের আশেপাশের এলাকা পুনরুদ্ধার করতে ৬ মাস পর্যন্ত সময় লাগতে পারে এবং আপনি এটিও শুনতে পারেন যদি আপনার সি-সেকশন হয়ে থাকে, তবে শুধুমাত্র একটি জিনিস আপনাকে সঠিক ভাবে ধরে রাখতে হবে, তা হল ধৈর্য!

আপনার পেটের যেই অংশ কাটা হয়েছে, সি-সেক্শনের পরে তাদের উপর একটি প্রভাব থাকতে পারে। যদি আপনার ক্ষত এখনও পর্যন্ত ঠিক না হয় এবং আপনার অসুবিধা হয় তখন আপনার ডাক্তারকে সঙ্গে সঙ্গে যোগাযোগ করুন। আপনার পেট প্রথম পর্যায়ে হয়তো ফিরবে না কিন্তু আপনার সব ক্ষত সময়ের সাথে সাথে ভাল হয়ে যে যাবে।

Leave a Reply

%d bloggers like this: