বৃষ্টি আপনার চোখের জন্য ক্ষতিকর

কয়েক ফোঁটা বৃষ্টি পড়লেই আনন্দে মাতোয়ারা হয়ে অনেকেই বেরিয়ে পড়েন বৃষ্টিতে ভিজবেন বলে। কিন্তু এর প্রভাব পড়ে চোখের উপরে। বৃষ্টিতে ভেজার সময়ে তো খেয়াল থাকেই না, সঙ্গে চোখের ভিতরে জল ঢুকে পড়লে হাত দিয়ে চোখ রগড়ান অনেকে। ফল বিভিন্ন ধরনের ইনফেকশনের শিকার হয় চোখ। এই ইনফেকশনের ফলে, চোখে ঝাপসা দেখা কিংবা চুলকানিও হতে পারে। সঙ্গে সঙ্গে চিকিৎসা না করালে ইনফেকশন অনেক ক্ষতি করতে পারে।

কিন্তু বর্ষাকালে বাড়ি থেকে বেরলে চোখে জল লাগবেই। কিন্তু খেয়াল রাখতে হবে, কী ভাবে জল লাগা সত্ত্বেও এড়ানো যাবে এই ধরনের ইনফেকশন।

১. অধিকাংশ চোখের অসুখই হয় হাত থেকে। রাস্তাঘাটে চলাফেরা করার কারণে হাতে বিভিন্ন ধরনের জীবাণু থেকে যায়। বর্ষাকালে জীবাণুর পরিমাণ আরও বেড়ে যায়। আর সেই হাত চোখে লাগালেই ইনফেকশনের সম্ভাবনা তৈরি হয়।

২. কখনই চোখ রগড়ানো উচিত নয়। এতে চোখের নরম টিশুর উপরে চাপ পড়ে। তাই চোখে যদি কিছু ঢুকে যাওয়ার ফলে চোখ চুলকায়, বা চোখ জ্বলতে থাকে, হলে চোখ না রগড়ে, চোখে জল দিন বা কোনও পরিষ্কার টিশু ব্যবহার করুন।

৩. বৃষ্টিতে বেরলেও চোখে যাতে জল না লাগে, সেই দিকে খেয়াল রাখুন। প্রয়োজন হলে চশমা পরে থাকুন।

৪. আপনার চোখ যদি বেশি সংবেদনশীল হয়, তা হলে কনট্যাক্ট লেন্স পরবেন না। কনট্যাক্ট লেন্সের সলিউশন অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।

৫. চোখে বহুদিনের পুরনো মেক আপ, আই শ্যাডো, কাজল ইত্যাদি ব্যবহার করবেন না। সঙ্গে সঙ্গে প্রতিক্রিয়া না হলেও, পরে চোখে ইনফেকশন হতে পারে।

৬. নিজের রুমাল, চশমা, সানগ্লাস অন্য কাউকে ব্যবহার করতে দেবেন না।  

Leave a Reply

%d bloggers like this: