এমন খাবার কমাবে ক্লান্তি ও রক্তচাপ

আপনার কি উচ্চরক্তচাপ? ক্লান্ত হয়ে পরেন? এমন কিছু খাবারে, সহজেই কাটিয়ে উঠতে পারেন এ ধরনের শারীরিক সমস্যা। আপনার দৈনন্দিন জীবনে খাবারের তালিকতে এই ধরণের খাবার রাখলে আপনি সমস্যার সমাধান করতে পারবেন।

১. অ্যামন্ড


অ্যামন্ডে দৈনন্দিন চাহিদার ১৯% পূর্ণ হবে।

২. আভোকাডো


একটি আভোকাডোতেই রয়েছে প্রয়োজনীয় ম্যাগনেসিয়ামের ১৫%।

৩ ডুমুর


ডুমুর নিয়ে একেবারেই হেলাফেলা করবেন না। এক কাপ ডুমুরে আছে ম্যাগনেসিয়াম।

৪. কলা


মাঝারি মাপের একটি কলা চাহিদার ৮% জোগান দেয়।

৫. ব্রাউন রাইস


রোজের চাহিদার ২১% মেলে এক কাপ ব্রাউন রাইসে।

৬. ঢেঁড়স


এককাপ সেদ্ধ ঢেঁড়সে আপনি পাবেন চাহিদার ১৪%।

৭. মসুর ডাল


এক কাপ মসুর ডালে রয়েছে চাহিদার ১৮%।

৮. কুমড়োর দানা


কুমড়োর দানা না-ফেল, শুকিয়ে রেখে দিন। পরে তরিতরকারিতে খান। এক আউন্স কুমড়ো দানায় আপনি পাবেন প্রয়োজনের ১৯% ম্যাগনেসিয়াম।

৯. ডার্ক চকোলেট


শুধু ডার্ক চকোলেটেই আছে চাহিদার অর্ধেকেরও বেশি ম্যাগনেসিয়াম। ৫৮ শতাংশ।

১০. পালং শাক


এক কাপ পালংশাক প্রয়োজনের ৩৯% জোগান দেয়।

১১ কাজু


এক আউন্স কাজু দৈনন্দিন চাহিদার ২০% পূরণ করে।

১২. সয়াবিন দানা


চাহিদার অর্ধেক পূরণ হয় হাফ কাপ রোস্টেড সয়াবিনে।

চেষ্টা করুন উল্লিখিত খাবারগুলো ঘুরিয়ে ফিরিয়ে খাদ্যতালিকায় রাখায়। এমনভাবে রাখুন, যাতে রোজের চাহিদার ১০০% পূরণ হয়ে যায়। সুস্থ থাকুন, ভালো থাকুন।

Leave a Reply

%d bloggers like this: