বাচ্চার আঁচিল হয়েছে? দু সপ্তাহে ঝরে যাবে এই ঘরোয়া পদ্ধতি দ্বারা

আঁচিল ত্বকের একটি সমস্যার নাম। বাচ্চাদের ত্বকে আঁচিল একধরনের ভাইরাসের আক্রমণের কারণে হয়। এর নাম হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। এর কারণে ওদের সুন্দর মুখে ভাটা পড়ে যায়।

আঁচিল সাধারণত গলায়, বুকে, আঙুলের ভাঁজে, চোখের পাতায় বা শরীরের স্পর্শকাতর ভাঁজে হয়ে থাকে। অনেক সময় আঁচিল এমনিতেই সেরে যায়। কখনো কখনো আবার আঁচিল সারাতে চিকিৎসকের পরামর্শও নিতে হয়। তবে সেটা বেশ সময় সাপেক্ষ। কিন্তু বাচ্চাদের আঁচিলের চিকিৎসা মোটেও অ্যান্টিভাইরাল থেরাপি বা কোনো ওষুধ নয়। আঁচিলের ধরণ বুঝে তার চিকিৎসা করা হয়। তবে বিশেষজ্ঞরা বাচ্চাদের আঁচিল সমস্যা সমাধানে নিরাপদ কয়েকটি ঘরোয়া উপায়ের কথা বলেছেন, নিম্নে তা আলোচনা করা হল :

টি ট্রি ওয়েল

দ্রুত আঁচিল দূর করতে বাচ্চাদের জন্যে এটা অত্যন্ত কার্যকরী। বড় কসমেটিকসের দোকান বা সুপার শপিং মলে এই তেলটি পাওয়া যাবে। ভেজা তুলায় কয়েক ফোটা টি ট্রি ওয়েল নিন। তারপর আঁচিলের ওপর রেখে দিন ১০ মিনিট। এভাবে প্রতিদিন ব্যবহার করালে এক সপ্তাহের মধ্যে আঁচিল ঝরে পড়বে।

ক্যাস্টর ওয়েল ও বেকিং সোডা

এই দুই উপাদান মিশিয়ে একটা ঘন পেস্ট তৈরি করুন। বাচ্চার শরীরে বা মুখে আঁচিলের ওপর লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। তবে রাতে লাগিয়ে সকালে ধুয়ে ফেললে সবচেয়ে ভালো ফলাফল পাওয়া যায়।

অ্যাপেল সাইডার ভিনিগার 

অ্যাপেল সাইডার ভিনেগার অত্যন্ত পরিচিত একটি নাম। তুলায় অ্যাপেল সাইডার ভিনেগার লাগিয়ে দিনে ২ বার বাচ্চার আঁচিলের ওপরে লাগিয়ে কিছু ক্ষণ রেখে দিন। চোখের পাতায় লাগালে খেয়াল রাখবেন যেন তা শিশুর চোখের ভেতরে না যায়। পরে জল দিয়ে ধুয়ে ফেলুন। এ নিয়মটি অনুসরণ করলে দুই থেকে চার সপ্তাহের মধ্যেই আঁচিল ঝরে পড়বে।

আমাদের পেস্টটি ভাল লাগলে অবশ্যই শেয়ার করবেন।

Leave a Reply

%d bloggers like this: